ঢাকা মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
২৬ °সে


বার্সেলোনায় বিক্ষোভকারীদের উপর টিয়ার গ্যাস-রাবার বুলেট

বার্সেলোনায় বিক্ষোভকারীদের উপর টিয়ার গ্যাস-রাবার বুলেট
ফাইল ছবি

কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনায় শুক্রবার রাতে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এ সময় কট্টরপন্থী কাতালান বিচ্ছিন্নতাবাদীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাথর ও আতশবাজি নিক্ষেপ করলে তারাও বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছুড়ে। এতে নগরীর কেন্দ্রস্থল একটি যুদ্ধক্ষেত্রে পরিণত হয়।

স্পেনের কাতালোনিয়ার স্বাধীনতাপন্থীদের নেতাদের কারাদণ্ডের প্রতিবাদে বার্সেলোনায় শুরু হওয়া বিক্ষোভ পঞ্চম দিনেও অব্যাহত রয়েছে। শুক্রবার বিক্ষোভকারীদের সাধারণ ধর্মঘটের কর্মসূচিতে অচল হয়ে পড়ে কাতালোনিয়ার রাজধানী। কয়েক হাজার বিক্ষোভকারী শহরে প্রবেশ করে ট্রেন থামিয়ে দেয় এবং রাজপথে অবরোধ করে।

আরো পড়ুন : বাহুবলে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

২০১৭ সালে কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে গণভোট আয়োজনে ভূমিকার জন্য গত ১৪ অক্টোবর অঞ্চলটির ৯ স্বাধীনতাকামী নেতাকে কারাদণ্ড দেয় স্পেনের সুপ্রিম কোর্ট। আদেশে তাদের ৯ থেকে ১৩ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া হয়েছে। আদালতের রায়ের পরই রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করে কাতালানরা।

গতকাল বার্সেলোনার বিশ্ববিদ্যালয়গুলোর কাছাকাছি বড় ধরনের বিক্ষোভের খবর পাওয়া গেছে। পরে পুরো কাতালোনিয়ার বিভিন্ন অঞ্চল থেকে মানুষ বিক্ষোভে যোগ দেয়। বিক্ষোভকারীরা বহু স্থানে গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করে। ফ্রান্সগামী প্রধান যান চলাচলের রাস্তাও বন্ধ করে দেয়। পরে তারা রেলপথে অবস্থান নেয়। -বিবিসি।

ইত্তেফাক/ইউবি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১২ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন