ঢাকা শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬
৩৩ °সে


দুর্গাপূজায় পশুবলি না হওয়ায় ভাঙলো ৫০০ বছরের প্রথা

দুর্গাপূজায় পশুবলি না হওয়ায় ভাঙলো ৫০০ বছরের প্রথা
ছবি: সংগৃহীত।

কোনো মন্দিরে পশু-পাখি বলি দেওয়া যাবে না। ২৭ সেপ্টেম্বর এমনই রায় দিয়েছিল ত্রিপুরা হাইকোর্ট। আদালতের এমন রায়ে অসন্তুষ্ট হয়েছিলেন অগনিত ভক্ত। মন্দির কর্তৃপক্ষের মধ্যেও অসন্তোষ দেখা দিয়েছিল। কিন্তু দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা পশু-প্রেমীরা আদালতের এমন রায়কে স্বাগত জানিয়েছিলেন। আদালতের রায় মেনে এই প্রথমবার দুর্গাপূজার সময় ত্রিপুরাতে কোনো পশু-পাখি বলি না হওয়ায় ভাঙলো বহু বছর ধরে চলে আসা প্রথা। একাধিক মন্দির কর্তৃপক্ষ বহু বছর ধরে চলে আসা প্রথায় এবার বদল করতে বাধ্য হল।

ভারতীয় একটি গণমাধ্যম থেকে জানা গেছে, ত্রিপুরেশ্বরীর মন্দিরে ৫০০ বছর ধরে চলে আসছে পশুবলি। কিন্তু এবার সেখানেও বদল। আদালতের নির্দেশ মেনে এবার সেখানে কোনও পশুবলি হয়নি। প্রধান বিচারপতি সঞ্জয় করোল এবং বিচারপতি অরিন্দম লোধ-এর ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছিলো। রাজ্যের অনেক ভক্ত অবশ্য প্রশ্ন তুলেছেন, আদালত কীভাবে মানুষের ধর্মীয় ভাবাবেগে হস্তক্ষেপ করে!

আরো পড়ুন: আবরার ফাহাদের রুমমেট মিজান আটক

ত্রিপুরার একাধিক মন্দিরে নবমীতে মহিশবা ছাগ বলি দেওয়ার প্রথা রয়েছে। কিন্তু এবার তা হল না। আদালতের এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

জানানো হয়েছে, মানুষের আবেগ, অনুভূতির কথা মাথায় রেখেই এমন পদক্ষেপ নেওয়ার কথা ভাবা হয়েছে। তবে সুপ্রিম কোর্ট রায় না জানানোর আগে পর্যন্ত হাইকোর্টের নির্দেশ মতো রাজ্যে বন্ধই থাকবে পশুবলি।

শুক্রবার বিকেলে ত্রিপুরাতে দুর্গা কার্নিভালের আয়োজন করেছে ত্রিপুরা পুরসভা। শহরের ৩৯টি বড় ক্লাব এই কার্নিভালে অংশ নেবে। চৌমুহানি পোস্ট অফিস থেকে বটতলা পর্যন্ত শোভাযাত্রা চলবে।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন