ঢাকা শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬
৩২ °সে


উ.কোরিয়ার নিরস্ত্রিকরণ বিষয়ে যুক্তরাষ্ট্র, জাপান ও দ.কোরিয়ার আলোচনা

উ.কোরিয়ার নিরস্ত্রিকরণ বিষয়ে যুক্তরাষ্ট্র, জাপান ও দ.কোরিয়ার আলোচনা
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা উত্তর কোরিয়ার নিরস্ত্রিকরণ বিষয়ে মঙ্গলবার আলোচনা করেছেন। সুইডেনে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার আলোচনা ভেস্তে যাওয়ার মাত্র কয়েক দিন পর তারা এ আলোচনা করলেন। খবর এএফপি’র।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, উত্তর কোরিয়া বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি স্টিফেন বিগুন তার দক্ষিণ কোরিয়া ও জাপানের প্রতিপক্ষের সঙ্গে আলোচনা করেন।এতে আরও বলা হয়, সম্পূর্ণ নিরস্ত্রিকরণে উত্তর কোরিয়ার ওপর চাপ বজায় রাখার জন্য পারস্পারিক সহযোগিতা অব্যাহত রাখবেন তারা।

সুইডেনে শনিবার যুক্তরাষ্ট্রের সাথে পরমাণু আলোচনা ভেস্তে যাওয়ার পর উত্তর কোরিয়া জানায়, শত্রুতা বন্ধে যুক্তরাষ্ট্র পদক্ষেপ না নেয়া পর্যন্ত ফের আলোচনায় বসার কোন আগ্রহ তাদের নেই।

আরও পড়ুনঃ আবরার হত্যা: আসামির পক্ষ নেওয়ায় আইনজীবীকে বহিষ্কার বিএনপির

আলোচনা থেকে বেরিয়ে গিয়ে উত্তর কোরিয়া দাবি করে, ওয়াশিংটন প্রস্তাবিত ‘নতুন ও উদ্ভাবনী’ পদক্ষেপের ঘাটতির ব্যাপারে পিয়ংইয়ং অসন্তুষ্ট। যুক্তরাষ্ট্র অবশ্য জানিয়েছে, তাদের মধ্যে ওই বৈঠকে উত্তর কোরিয়ার পরমাণু সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে ‘ভালো আলোচনা’ হয়েছে। তারা এ মাসের শেষের দিকে ফের বৈঠকে বসার আগ্রহ ব্যক্ত করছে।

ইত্তেফাক/এসএইচএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন