ঢাকা শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬
২১ °সে

মানুষের মাধ্যমেই ছড়াচ্ছে চীনের রহস্যজনক ভাইরাস

মানুষের মাধ্যমেই ছড়াচ্ছে চীনের রহস্যজনক ভাইরাস
ছবি: সংগৃহীত।

চীনের নতুন রহস্যজনক ভাইরাসে আরও একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটি। এনিয়ে মৃতের সংখ্যা ৪ জনে দাঁড়ালো। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন এই ভাইরাস একজনের শরীর থেকে আরেক জনের শরীরে মাধ্যমে ছড়িয়ে পড়ছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন সোমবার নিশ্চিত করে জানিয়েছে, চীনের গুয়াংডং অঞ্চলে দুইজন এই ভাইরাসের আক্রান্ত হয়েছে একজনের শরীর থেকে আরেক জনের ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে।

এছাড়া উহান পৌর স্বাস্থ্য কমিশন পৃথক এক বিবৃতিতে জানিয়েছে, অন্তত ১৫ জন চিকিৎসা কর্মী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন । এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

বিবিসির অনলাইন প্রতিবেদনে জানিয়েছে, এই ভাইরাসে সর্বশেষ মারা যাওয়া ব্যক্তি উহান শহরের বাসিন্দা। এই শহর থেকেই গত ডিসেম্বরে নতুন এই ভাইরাসের আবির্ভাব ঘটে।

দেশটিতে প্রতিনিয়ত এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। গত কয়েকদিনে দেশটিতে নতুন করে আরও ১৩৯ জন আক্রান্ত হয়েছে। এনিয়ে আক্রান্তের সংখ্যা ২০০ ছাড়িয়েছে। তবে বেসরকারি সূত্র জানিয়েছে, এই ভাইরাসে চীনে আক্রান্তের সংখ্যা ২ হাজারের বেশি।

এছাড়া এই ভাইরাসে ইতিমধ্যে দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও জাপানে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

রহস্যজনক এই ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভাইরাসটি ভাইরাল নিউমোনিয়া হওয়ার অনেকগুলো সম্ভাব্য উপসর্গ রয়েছে। এই উপসর্গগুলো সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোমের ভাইরাসের তুলনায় এই ভাইরাসেই বেশি দেখা যায়।

এদিকে নতুন এই রহস্যজনক ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ার কারণে চীনা নাগরিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ নিয়ে দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও নানা গুজব দেখা গেছে।

রহস্যজনক এই ভাইরাস ছড়িয়ে পড়ায় পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে কয়েকটি দেশ। সিঙ্গাপুর এবং হংকং তাদের বিমান বন্দরে চীনের উইয়ান থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করছে। তাছাড়া যুক্তরাষ্ট্র তাদের সান ফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলেস এবং নিউইয়র্ক বিমানবন্দরে অনুরূপ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। আল জাজিরা, বিবিসি।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৯ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন