ঢাকা বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ১০ মাঘ ১৪২৭
১৭ °সে

গৃহহীনদের সহায়তায় হাজার মানুষ ঘুমালো ফুটপাথে!

গৃহহীনদের সহায়তায় ৫০ হাজার মানুষ ঘুমালো ফুটপাথে!
বিশ্বের সর্ববৃহৎ ঘরের বাহিরে রাত্রিযাপন কার্যক্রম। ছবি: বিবিসি।

তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস। সেই সঙ্গে বৃষ্টি। এর মধ্যে ফুটপাথে ঘুমানোর কথা ভেবে দেখেছেন কখনও? অনেকে না ভাবলেও বিষয়টি নিয়ে ভেবেছে গৃহহীনদের নিয়ে কাজ করা ‘বিগ স্লিপ আউট’। নিউইয়র্ক, ব্রিসবেন ও কার্ডিফসহ পশ্চিমা বিশ্বের বেশ কিছু দেশে বিশ্বের সর্ববৃহৎ ঘরের বাহিরে রাত্রিযাপন কার্যক্রম অনুষ্ঠিত হয়ে গেলো যেখানে অংশ নিয়েছে ৫০ হাজারের বেশি মানুষ।

গৃহহীনদের সহায়তায় এই কার্যক্রম প্রায় ৫০ মিলিয়ন ডলার (৪২৪ কোটি টাকা) ফান্ড সংগ্রহ করতে পারবে বলে ধারণা প্রকাশ করেছে আয়োজকেরা।

লন্ডনের ট্রাফেলগার স্কয়ারের মানুষ সবচাইতে বেশি কষ্ট করেছে এবারের আয়োজনে। জানা গেছে, সেখানে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পাশাপাশি ভারী বৃষ্টিপাত ছিলো। কিন্তু তারপরও নিজেদের অবস্থানে অটল ছিলেন অংশগ্রহণকারীরা। ঘরের বাহিরে রাত্রিযাপনের এই কার্যক্রমে অংশ নেয়া আয়োজকদের একজন ডেমে লাউজ কেসি বলেন, এটি প্রতীকী অর্থে রাত্রি যাপন। সত্যিকারের গৃহহীনদের কষ্টের অনুভূতি এক রাত থেকেই আমরা বুঝতে পারব না। অনেকের কাছে এটি অযৌক্তিক এবং হাস্যকর মনে হচ্ছে। বৃষ্টির মধ্যে এই শীতে নিজের ঘর-বাড়ি ফেলে আমরা এখানে কষ্ট করছি। কিন্তু সত্য এটাই। এই পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা তুষারের মধ্যেও পার্কের বেঞ্চে ঘুমাতে বাধ্য হচ্ছে। শরণার্থী রয়েছে যাদের থাকার কোন স্থান নেই।

তিনি আরও বলেন, এই গৃহহীন মানুষগুলো যে কষ্ট সারা বছর অনুভব করে তা হয়ত আমরা কয়েক মিনিট অনুভব করছি। কিন্তু এই অনুভব করার গুরুত্ব অনেক।

এই আয়োজনে বিখ্যাত মার্কিন অভিনেতা উইল স্মিথসহ আরও অনেক তারকা অংশগ্রহণ করেন। বিবিসি।

উইল স্মিথইত্তেফাক/আরএ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৩ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন