ঢাকা রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬
২২ °সে


ফোর্দো নিয়ে নিষেধাজ্ঞায় ইরানকে ছাড় দেওয়া হবে না: পম্পেও

ফোর্দো নিয়ে নিষেধাজ্ঞায় ইরানকে ছাড় দেওয়া হবে না: পম্পেও
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ছবি: সংগৃহীত

ভূগর্ভস্থ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্র ফোর্দো ফুয়েল এনরিচমেন্ট সাইট পুনরায় চালু করায় ইরানের পারমাণবিক কেন্দ্রবিষয়ক নিষেধাজ্ঞায় তেহরানকে আর কোনো ছাড় দেওয়া হবে না জানিয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এর পাশাপাশি ইরানে চলমান বিক্ষোভে শক্তি প্রয়োগ না করতে ইরানি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তিনি। রয়টার্স।

পম্পেও সাংবাদিকদের বলেন, সন্ত্রাসবাদে বিশ্বে সবচেয়ে বেশি বিনিয়োগ করা রাষ্ট্রটির জন্য ইউরেনিয়াম সমৃদ্ধকরণের সঠিক পরিমাণ হওয়া উচিত শূন্য। আগে থেকেই গোপনীয় হিসেবে পরিচিত ইরানের ফোর্দোতে পুনরায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার কোনো বৈধ কারণ নেই। জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষক এবং ইরানের পক্ষ থেকে জাননো হয়েছে, এই মাসে তেহরান সংবেদনশীল স্থানটিতে আবারও ইউরেনিয়াম সমৃদ্ধ করছে।

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে আন্তর্জাতিক পারমাণবিক চুক্তি স্বাক্ষর করেছিল ইরান। ২০১৮ সালের ৪ মে যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে ইরানও ধাপে ধাপে এ থেকে দূরে সরে যাচ্ছে। চুক্তিটির মাধ্যমে বেশির ভাগ আন্তর্জাতিক নিষেধাজ্ঞা অপসারণের বিনিময়ে ইরানকে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি নিয়ন্ত্রণ করতে বলা হয়। চুক্তিতে ফোর্দোকে পারমাণবিক, পদার্থবিজ্ঞান এবং প্রযুক্তি কেন্দ্রে রূপান্তর করার আহ্বান জানানো হয়েছিল। চুক্তি প্রত্যাহার করা সত্ত্বেও ট্রাম্প প্রশাসন বিদেশি সংস্থাগুলোকে ইরানে কাজ করতে বাধা দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা মওকুফ করেছিল। ফোর্দোতে কাজ করা রাশিয়ার রোস্যাটম সংস্থাটিও এই ছাড় পাচ্ছে। পম্পেও বলেছেন, ১৫ ডিসেম্বর নিষেধাজ্ঞা মওকুফের দিন শেষ হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় গত মাসে জানিয়েছিল, ৯০ দিনের জন্য তারা মওকুফ নবায়ন করেছে।

এদিকে গত শুক্রবার থেকে ইরানে ছড়িয়ে পড়া বিক্ষোভের কথা উল্লেখ করে পম্পেও ইরানি কর্তৃপক্ষকে প্রতিবাদকারীদের বিরুদ্ধে সহিংসতা বন্ধ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা সরকার কর্তৃক ইরানি জনগণের বিরুদ্ধে যেকোনো সহিংসতার তীব্র নিন্দা জানাই। বেশ কয়েক জনের হতাহতের খবর পেয়ে আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি।’ এর আগে ইরানের শক্তিশালী বাহিনী রেভল্যুশনারি গার্ড বিক্ষোভকারীদের সতর্ক বলেছে, পেট্রোলের দাম বৃদ্ধির বিষয়ে আন্দোলন না থামালে পদক্ষেপ নেওয়া হবে।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৮ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন