বিক্ষোভকারীদের অবশ্যই আত্মসমর্পণ করতে হবে: ক্যারি লাম

প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৯, ১৭:০৫ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

ক্যাম্পাস ত্যাগ করার সময় এক বিক্ষোভকারীকে আটক করে পুলিশ। ছবি: রয়টার্স

হংকংয়ে মঙ্গলবারও অচলাবস্থা অব্যাহত রয়েছে। হংকং পলিটেকনিক ইউনিভার্সিটিতে অবস্থানরত অন্তত ২’শ বিক্ষোভকারীকে অবরুদ্ধ করে রেখেছে পুলিশ। এদিকে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম ক্যাম্পাসে অবরুদ্ধ বিক্ষোভকারীদের আত্মসমর্পণ করার নির্দেশ দিয়েছেন। খবর এএফপি ও বিবিসি’র।
  
মঙ্গলবার লাম এক সংবাদ সম্মেলনে বলেন, গত তিন দিনের অচলাবস্থার শান্তিপূর্ণ সমাধান চাইলে নগরীর কেন্দ্রস্থলের বিশ্ববিদ্যালয়ে অবস্থান নেওয়া বিক্ষোভকারীদের অবশ্যই আত্মসমর্পণ করতে হবে। 

হংকং পলিটেকনিক ইউনিভার্সিটিতে অবস্থান নেওয়া বিক্ষোভকারীদের ব্যাপারে এই প্রথম প্রকাশ্যে এক মন্তব্য করলেন ক্যারি লাম। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অন্তত ১’শ বিক্ষোভকারী অবস্থান নিয়েছে বলে তিনি ধারণা করছেন। এ অস্থিরতার শান্তিপূর্ণ সমাধান চাইলে তাদেরকে অবশ্যই পুলিশের কাছে আত্মসমর্পণ করতে হবে।

তিনি আরও বলেন, ‘বিক্ষোভকারীরা পুরোপুরি সহযোগিতা করলেই কেবল এই সমস্যার সমাধান হতে পারে। এক্ষেত্রে দাঙ্গাকারীদের প্রথমেই অস্ত্র পরিত্যাগ করে সহিংসতা বন্ধ করতে হবে এবং শান্তিপূর্ণভাবে পুলিশের নির্দেশনা মানতে হবে।’

আরও পড়ুন: দেশে লবণের কোন ঘাটতি নেই-বিসিক

গত সপ্তাহের শেষে কয়েক’শ বিক্ষোভকারী ওই ক্যাম্পাসে অবস্থান নেয়। সোমবার পুলিশ ক্যাম্পাস ঘিরে ফেললে বিক্ষোভকারীদের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয়। এসময় তারা পুলিশের দিকে পেট্রল বোমা ও তীর ছুঁড়ে মারলে পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথে বড় ধরণের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। 

এসব বিক্ষোভকারীর অধিকাংশ তরুণ। ছয়মাস ধরে চলা এ আন্দোলনের ক্ষেত্রে পুলিশকে লক্ষ্য করে চালানো এই হামলাই ছিল সর্বোচ্চ ক্ষোভের বহিঃপ্রকাশ।

ইত্তেফাক/এসইউ