গাজায় যুদ্ধবিরতিতে সম্মত ইসলামী জিহাদ-ইসরায়েল

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৯, ১৯:১৩ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

গাজায় ইসরায়েলের বিমান হামলায় ৩৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন। ছবি: এনবিসিনিউজ

মিশরের মধ্যস্থতায় ইসলামী জিহাদের সঙ্গে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাড়ে ৫টা থেকে এই যুদ্ধবিরতি কার্যকর হয়েছে বলে নিশ্চিত করেছে ইসলামী জিহাদের মুখপাত্র। 

মঙ্গলবার ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বিমান বাহিনীর একটি মিসাইল প্যালেস্টাইন ইসলামী জিহাদের (পিআইজে) নেতা বাহা আল-আতার বাসভবনে আঘাত হানে। এতে স্ত্রীসহ নিহত হন ফিলিস্তিনি এই বিদ্রোহী নেতা। এ ঘটনায় তাদের চার শিশু সন্তানসহ একজন প্রতিবেশীও গুরুতর আহত হন। এই হামলার প্রতিবাদে গাজা থেকে ইসরায়েলের উপর অন্তত ৭০টি রকেট হামলা চালায় পিআইজে।

গাজার রকেট হামলার জবাবে ইসরায়েল ডজন খানেক বিমান হামলা চালায়। এতে মঙ্গলবার সকালের পর থেকে বৃহস্পতিবার পর্যন্ত অন্তত ৩৪ জন নিহত হয়েছেন।  

আরও পড়ুন: দিন শেষে ‘ভালো’ টুকুও হাত ফসকে গেলো

এই অবস্থায় মিশরের মধ্যস্থতায় যুদ্ধ বিরতিতে পোঁছালো ইসলামী জিহাদ ও ইসরায়েল। ইসলামী জিহাদের মুখপাত্র আল ব্রাহিম জানিয়েছেন, গাজায় টার্গেট কিলিং এবং গাজা সীমান্তে ফিলিস্তিনদের সাপ্তাহিক প্রতিবাদে গুলি বন্ধ করার যে দাবি ইসলামী জিহাদ জানিয়েছিলো তা ইসরায়েল মেনে নিয়েছে। 

তবে ইসরায়েল দাবি করেছে, গাজায় টার্গেট কিলিং শিথিল করা হয় নি। গাজা থেকে রকেট হামলা বন্ধ করলে তারাও ক্ষেপণাস্ত্র ছোঁড়া বন্ধ করে পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। 

বৃহস্পতিবার যুদ্ধ বিরতি শুরুর পর থেকে এখন পর্যন্ত গাজার পরিস্থিতি শান্ত রয়েছে। 

ইত্তেফাক/এসইউ