ঢাকা রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬
২০ °সে

এবার সু চির বিরুদ্ধে আর্জেন্টিনার আদালতে মামলা

এবার সু চির বিরুদ্ধে আর্জেন্টিনার আদালতে মামলা
অং সাং সু চি। ছবি: এনডিটিভি

মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গাদের উপর নির্যাতনের দায়ে দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ বেশ কয়েকজন শীর্ষ সামরিক কর্মকর্তার বিরুদ্ধে আর্জেন্টিনার আদালতে মামলা দায়ের করা হয়েছে। বুধবার রোহিঙ্গা ও লাতিন আমেরিকান কয়েকটি মানবাধিকার সংস্থা এই মামলা দায়ের করে। খবর দ্য গার্ডিয়ান’র

রোহিঙ্গাদের উপর নির্যাতনের দায়ে এর আগে দেশটির বেশ কয়েকজন সামরিক কর্মকর্তা নিষেধাজ্ঞার কবলে পড়লেও সু চির বিরুদ্ধে এটাই প্রথম পদক্ষেপ। মামলায় সু চি ছাড়াও মিয়ানমারের সেনা প্রধান মিন অং হ্লাইয়াং সহ বেশ কয়েকজন সামরিক কর্মকর্তাকে আসামি করা হয়েছে।

‘ইউনিভার্সাল জুরিসডিকশন’ নীতিতে মামলাটি করা হয়েছে। এটি এমন একটি আইনি ধারণা যার মাধ্যমে যেকোনো স্থানে ঘটা যুদ্ধাপরাধ ও মানবতা বিরোধী অপরাধের মতো ভয়াবহ অপরাধের বিরুদ্ধে মামলা এবং বিচার করা যায়।

আইনজীবী টমাস ওজিয়া বার্তা সংস্থা এএপপিকে বলেন, এই মামলায় গণহত্যার সঙ্গে জড়িত অপরাধী, তাদের সহযোগীদের উপর নিষেধাজ্ঞার দাবি জানানো হয়েছে। অন্য কোথাও মামলার সুযোগ না থাকায় আর্জেন্টিনার আদালতে মামলাটি দায়ের করা হয়েছে।

আরও পড়ুন: ক্ষুদ্র ঋণে দারিদ্র লালন-পালন করা হয়: প্রধানমন্ত্রী

বার্মিজ রোহিঙ্গা সংস্থা ইউকে এর প্রেসিডেন্ট তুন খিন বলেন, ‘কয়েক দশক ধরে মিয়ানমার কর্তৃপক্ষ আমাদেরকে আবদ্ধ রেখে, দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করে এবং হত্যা করার মাধ্যমে নিশ্চিহ্ন করার চেষ্টা করেছে। ’

এই মামলার ফলে আসামীদের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন আইনজীবী টমাস ওজিয়া।

উল্লেখ্য, সোমবার রোহিঙ্গাদের উপর গণহত্যা চালানোর অভিযোগ এনে মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা দায়ের করে আফ্রিকান দেশ গাম্বিয়া। মামলায় অভিযোগ করা হয়, ২০১৭ সালে মিয়ানমার রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ, বাড়ি ঘর জ্বালিয়ে তাদের নিশ্চিহ্ন করার মতো জঘন্য অপরাধ করেছে।

ইত্তেফাক/এসইউ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৫ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন