ঢাকা সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬
২২ °সে


সিরিয়ায় ৬’শ সৈন্য রেখে দেবে যুক্তরাষ্ট্র : মার্ক এস্পা

সিরিয়ায় ৬’শ সৈন্য রেখে দেবে যুক্তরাষ্ট্র : মার্ক এস্পা
মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার। ছবি: ডিফেন্স নিউজ

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার বলেছেন, যুক্তরাষ্ট্র সিরিয়ায় অন্তত ৬’শ সৈন্য রেখে দেবে। এ লড়াইকে ‘বিরতিহীন যুদ্ধ’ অভিহিত করে এতে আর সম্পৃক্ত না থাকার ব্যাপারে ডোনাল্ড ট্রাম্পের ইচ্ছা ব্যক্ত সত্ত্বেও এসব সৈন্য রাখা হচ্ছে। খবর এএফপি’র।

দক্ষিণ কোরিয়া সফরে যাওয়ার সময় বিমানে তার সঙ্গে থাকা সাংবাদিকদের মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এসব কথা বলেছেন। তিনি বলেন, ‘আমরা সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে সৈন্য সরিয়ে নিচ্ছি তবে আমরা দিন শেষে সেখানে ৫শ’ থেকে ৬শ’ সৈন্য রেখে দিচ্ছি।’

জর্ডান ও ইরাকের সাথে লাগোয়া দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সীমান্তের কাছের আল-তানফ ঘাঁটিতে মোতায়েন করা ২শ’ সৈন্যসহ এ সংখ্যার কথা জানতে চাইলে এস্পার সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের কথা উল্লেখ করেন। ট্রাম্প সেখানে থাকা বিভিন্ন তেলক্ষেত্রের নিরাপত্তা নিশ্চিত করতে পেন্টাগণকে দিক নির্দেশনা দিয়েছেন বলে তিনি জানান।

আরও পড়ুন: বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে সহযোগিতা চুক্তি স্বাক্ষর

এর আগে চলতি বছরের ৯ অক্টোবর সিরিয়া থেকে সকল মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এর সপ্তাহ খানেক পর মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী জানান সিরিয়ার তেল ক্ষেত্রগুলোর নিরাপত্তার জন্য কিছু মার্কিন সেনা সেখানে অবস্থান করবেন।

ওই ঘোষণার পর রাশিয়া দাবি করে, তেল ক্ষেত্রের নিরাপত্তা নয় বরং সিরিয়া থেকে তেল চোরাচালান করার জন্যই সেখানে মার্কিন সেনা অবস্থান করবে। এসময় রাশিয়া স্যাটেলাইট থেকে তোলা সিরিয়ার তেল ক্ষেত্রের বেশ কিছু ছবি প্রকাশ করে। যেখানে দেখা যায় তেল ক্ষেত্রগুলো থেকে লড়ির সাহায্যে তেল সরানো হচ্ছে। -বাসস

ইত্তেফাক/এসইউ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৯ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন