মাঝিদের বৈঠায় উত্তাল যমুনা, কণ্ঠে হর্ষধ্বনি

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৯, ১৯:৪০ | অনলাইন সংস্করণ

  সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাগঞ্জে অনুষ্ঠিত নৌকা বাইচ প্রতিযোগিতা। ছবি: ইত্তেফাক

সিরাজগঞ্জে জেলা পরিষদের আয়োজনে অনুষ্ঠিত হলো নৌকা বাইচ প্রতিযোগিতা। বৃহস্পতিবার বিকালে সিরাজগঞ্জ শহরের যমুনা নদীর হার্ট পয়েন্টে এর উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না। প্রতিযোগিতায় বিভিন্ন এলাকা থেকে কোষা, পানসি, ছিপসহ বিভিন্ন ধরনের নৌকা অংশ নেয়। নৌকা বাইচ উপলক্ষে এই দিন সিরাজগঞ্জ শহরে ছিল সাজ সাজ রব। 

সকাল থেকেই পাশের জামালপুর, টাঙ্গাইল, বগুড়া ও পাবনা জেলা থেকেও অনেক দর্শনার্থী যমুনা পাড়ে ভিড় জমান। বিকালে নাগাদ হার্ড পয়েন্ট এলাকা লোকে লোকারণ্য হয়ে পড়ে। যমুনা বক্ষে ঢাক-ঢোলের বাজনার সঙ্গে তাল মিলিয়ে জারি-সারি ও ধুয়া গানের সঙ্গে মাঝিদের বৈঠায় উত্তাল হয়ে ওঠে যমুনা। সেই সঙ্গে তাদের কণ্ঠে ধ্বনিত হয়, ‘জোরসে বল হেইও, আরও জোরে হেইও, বাইয়া যাও হেইও’ সুর। দর্শনার্থীরা করতালি, হর্ষধ্বনি দিয়ে মাঝিদের উৎসাহ জোগায়। 

আরও পড়ুন: উপাচার্যের সঙ্গে একবার দেখা করার আকুতি শিক্ষার্থীদের

প্রতিযোগিতা দেখতে আসা সিরাজগঞ্জ শহরের আসিফ আলী জানান, আমি প্রতি বছরই এই প্রতিযোগিতা দেখতে আসি। এটি গ্রাম বাংলার আবহমান কালের ঐতিহ্যকে মনে করিয়ে দেয়।

ঢাকা থেকে আসা নাসরিন বেগম জানান, ছেলে-মেয়ে নিয়ে নৌকা বাইচ দেখতে এসেছি। এতো দিন শুধু পত্রপত্রিকায় নৌকা বাইচের কথা শুনেছে। এবার বাস্তবে দেখে ওরা বেশ খুশি। 

শেষে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।

ইত্তেফাক/এসি