ঢাকা শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৭
১৫ °সে

সুন্দরবনে নভেম্বর জুড়ে সীমিত আকারে পর্যটন

সুন্দরবনে নভেম্বর জুড়ে সীমিত আকারে পর্যটন
ছবি: ইত্তেফাক

চলতি বছরের নভেম্বর মাস জুড়ে সুন্দরবনে সীমিত আকারে পর্যটন পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া আগামী ২৫ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত তিনদিন পর্যটন বন্ধ থাকবে। মঙ্গলবার বেলা ১১টায় খুলনার বন ভবনে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের (টোয়াস) সঙ্গে বন বিভাগের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

খুলনার বন সংরক্ষক (সিএফ) মঈনুদ্দিন খান বলেন, ‘সুন্দরবনে আগামী ২৪ নভেম্বর পর্যন্ত সীমিত আকারে পর্যটন চলবে। কারণ, রাসমেলার আগে ট্যুর অপারেটররা পর্যটক বুকিং নিয়েছিলেন। সেগুলো ছাড়ার জন্যই নভেম্বর মাসে পর্যটন সীমিত করা হচ্ছে। আর ২৫ থেকে ২৭ নভেম্বর এ তিন দিন পর্যটন বন্ধ রাখা হবে।’

তিনি আরও বলেন, ইলিশ ধরায় নিষেধাজ্ঞার কারণে দুই দফায় জেলেদের মাছ শিকার বন্ধ ছিল। মঙ্গলবার থেকে পাস পারমিট দেওয়া শুরু হয়েছে।

সভায় বন সংরক্ষক (খুলনা) মো. মঈনুদ্দিন খান, সুন্দরবন পশ্চিম বিভাগীয় বন কর্মকর্তা বশিরুল আল মামুন, সুন্দরবন পূর্ব বিভাগের কর্মকর্তা মাহমুদুল হাসান, ট্যুর অপারেটর অব সুন্দরবনের আহ্বায়ক মঈনুল ইসলাম জমাদ্দার, যুগ্ম আহ্বায়ক নাজমুল আজম ডেভিডসহ অন্যরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: মহারাষ্ট্র নাটকের সর্বশেষ, এবার রাষ্ট্রপতি শাসন জারির সুপারিশ!

এদিকে ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে সুন্দরবনের ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য গত সোমবার থেকে কাজ শুরু হয়েছে বন বিভাগ। সুন্দরবন বন বিভাগের ৬৩টি ক্যাম্পের কর্মীরা ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ করছেন।

বন বিভাগ সূত্র জানায়, শনিবার মধ্যরাত থেকে রবিবার সকাল ১০টা পর্যন্ত ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে বন বিভাগের পশ্চিমাঞ্চলের ১৭টি স্টেশন অফিস ও ৩৭টি ইউনিট এবং বন বিভাগের পূর্বাঞ্চলের ৬টি আবাসিক, ১৭টি অনাবাসিক, ১৯টি ওয়াচ টাওয়ার ও তিনটি জলযান আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় সুন্দরবনের গাছপালা ভেঙ্গে গেছে। তবে কোনো বন্য প্রাণীর মৃত্যুর খবর পাওয়া যায়নি।

ইত্তেফাক/এসইউ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৪ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন