ঢাকা বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৭
১৭ °সে

কাস্টমসের লকার ভেঙ্গে স্বর্ণ চুরি, রাজস্ব কর্মকর্তাসহ বরখাস্ত ৫

কাস্টমসের লকার ভেঙ্গে স্বর্ণ চুরি, রাজস্ব কর্মকর্তাসহ বরখাস্ত ৫
ছবি: সংগৃহীত

বেনাপোল কাস্টমস হাউসের লকার ভেঙ্গে স্বর্ণ ও টাকাসহ মূল্যবান সম্পদ চুরির ঘটনায় লকারের দায়িত্বে থাকা সহকারী রাজস্ব কর্মকর্তা শাহাবুল সর্দারসহ ৫ জনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সোমবার রাতে তাদেরকে বরখাস্ত করা হয়।

কাস্টমস হাউসের লকার ভেঙ্গে বিভিন্ন সময়ে জব্দকৃত ১৯ কেজি ৩০০ গ্রাম স্বর্ণ চুরি করে নিয়ে যায় দুর্বৃত্তরা। শুক্রবার থেকে রবিবার তিন দিনের বন্ধের যেকোনো দিনে লকারের সামনের দুটি দরজা ভেঙ্গে লকার ভাঙ্গতে সক্ষম হয় দুর্বৃত্তরা। লকারে কাস্টমস, শুল্ক গোয়েন্দা ও বিজিবির আটক করা স্বর্ণ, ডলার, টাকা, কষ্টি পাথর ও বিভিন্ন ধরনের মূল্যবান সম্পদ ছিল বলে কাস্টমস সূত্রে জানা গেছে। এর আগে দুর্বৃত্তরা কাস্টমসের সিসি ক্যামেরার সবগুলি সংযোগ বিচ্ছিন্ন করে দেয়।

কাস্টমস ও পুলিশ সূত্রে জানা গেছে, বেনাপোল কাস্টমসের পুরাতন ভবনের দ্বিতীয় তলায় গোপনীয় কক্ষের তালা ভাঙ্গার পর লোহার লকার ভাঙ্গে দুর্বৃত্তরা। লকারের মধ্যে ৩০ কেজির মতো স্বর্ণ, ৬৫ হাজার মার্কিন ডলার, কোটি টাকার উপরে বাংলাদেশি টাকাসহ বিভিন্ন ধরনের মূল্যবান সম্পদ রক্ষিত ছিল। এ চুরির রহস্য উদঘাটনের জন্য সোমবার সকালে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হলে পোর্ট থানা পুলিশ, র‌্যাব, ডিবি, সিআইডি (ক্রাইম সিন) পিবিআই যৌথভাবে লকারে রক্ষিত মালামালের তদন্ত শুরু করে। তদন্ত শেষে দেখা যায় লকারে অন্যান্য মালামাল ঠিক থাকলেও ১৯ কেজি ৩০০ গ্রাম স্বর্ণ কম রয়েছে।

আরও পড়ুন: পিতা হত্যার ঘটনায় ঘাতক পুত্রকে আটক করে পুলিশে দিল জনতা

যশোর জেলা পুলিশের এডিশনাল এসপি তৌহিদুর রহমান বলেন, ‘তদন্ত করে দেখা গেছে লকারে অন্যান্য মালামাল ঠিক আছে। তবে ৩০ কেজি স্বর্ণের মধ্যে ১৯ কেজি ৩০০ গ্রাম স্বর্ণ কম পাওয়া গেছে। এসব স্বর্ণ দুর্বৃত্তরা লকার ভেঙ্গে চুরি করে নিয়ে গেছে। এ ঘটনায় মামলা করা হয়েছে। ইতিমধ্যে পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য ৫ জনকে আটক করেছে।

এ ব্যাপারে বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসাইন চৌধুরী জানান, কাস্টমসের নিয়োগ প্রক্রিয়ায় কড়াকড়ি, ভায়াগ্রা চক্রের অপতৎপরতা ও কাস্টমস কমিশনারকে বিব্রতকর অবস্থায় ফেলতে একটি চক্র এ কাজ করতে পারে। এ ঘটনায় ৫ সদস্যের একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। লকারের দায়িত্বে থাকা ৫ জনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ইত্তেফাক/এএএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৯ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন