ইডেনে ঘাসের উইকেট

প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৯, ০৫:২১ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

ইডেনে ঘাসের উইকেট

ইডেনের পিচ কিউরেটর সুজন মুখোপাধ্যায় আনন্দবাজারকে বলেন, ‘গোলাপি বলে খেলা হলে পিচে একটু ঘাস থাকলে ভালো। না হলে, দ্রুত বলের পালিশ উঠে গিয়ে ব্যাটসম্যানদের খেলতে অসুবিধা হতে পারে।’ বোঝাই যাচ্ছে, ইডেনের উইকেটও হবে গতিময়।ইন্দোর টেস্টে পেসের জাল বুনেই বাংলাদেশকে উড়িয়ে দিয়েছে ভারত। শোনা যাচ্ছে, ইডেন গার্ডেন্সেও এর ব্যতিক্রম হবে না। গতির ঝড় তুলতে ইডেনের কিউরেটররা বানাচ্ছেন ঘাসের উইকেট। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতেও নেওয়া হয়েছে বাড়তি উদ্যোগ।

কলকাতায় হোটেলে ভারত ও বাংলাদেশের ক্রিকেটারদের থাকার কথা, সেখানে একটা সম্মেলন থাকায় ঘর পাওয়া যাবে না। ফলে, ইন্দোর টেস্ট আগেভাগে শেষ হয়ে গেলেও আগের বুকিংই মানতে হচ্ছে দুই দলকে। আগামীকাল মঙ্গলবার একই ফ্লাইটে কলকাতায় আসবে কোহলি-মুমিনুলরা।

এবারই প্রথমবারের মতো দিবা-রাত্রির টেস্ট খেলতে নামছে দুই দল। এই ইডেন টেস্টকে সামনে রেখে বেশ কিছু পরিকল্পনাও হাতে নিয়েছেন বোর্ড অব কনট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলি। এই টেস্ট দেখতে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। তার সঙ্গে থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

ফলে, কূটনৈতিক দৃষ্টিকোণ থেকেও ম্যাচটা বেশ গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রীর নিরাপত্তা ব্যবস্থা কেমন হবে সেটা বুঝতে সম্প্রতি বাংলাদেশ থেকে ২১ সদস্যের একটি দল কলকাতা যায়। এ সময় ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) কর্মকর্তাদের সঙ্গে আলাপ হয়েছে তাদের। কিছু ব্যাপারে সুপারিশও করেছেন।

২০০০ সালের নভেম্বরে দেশের ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচটায় বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল ভারতকে। দলটির অধিনায়কও আবার ছিলেন এই গাঙ্গুলি। ইডেন টেস্ট দেখতে সেই ম্যাচে খেলা দুই দলের সবাইকেও আমন্ত্রণ জানাবে বিসিসিআই। ম্যাচ শেষে তাদের দেওয়া হবে সংবর্ধনা। শোনা যাচ্ছে, এই টেস্ট দিয়েই ধারাভাষ্য কক্ষে অভিষেক হবে মহেন্দ্র সিং ধোনির।

আরও পড়ুন: অডিওকে ছাপিয়ে মিউজিক ভিডিও গুরুত্ব পেতে পারে না

প্রথম টেস্টে ইন্দোরে এক ইনিংস ও ১৩০ রানের বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ দল। এর আগে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশ হেরেছে ২-১ ব্যবধানে। এর মধ্যে প্রথম ম্যাচটি জয় দিয়ে শুরু করলেও শেষ দুই ম্যাচ হেরে সিরিজ হারতে হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের দলকে।

ইডেন টেস্টকে সামনে রেখে টিকিট নিয়ে হাহাকার চলছে। সিএবির দাবি, গ্যালারি কানায় কানায় পূর্ণ থাকবে। কারণ, প্রথম তিন দিনের সব টিকিট অনলাইনে বিক্রি হয়ে গেছে।

ইত্তেফাক/এএএম