ঢাকা সোমবার, ২৭ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৭
১৯ °সে

তিরধনুকে ছয়টি সোনার পদক

তিরধনুকে ছয়টি সোনার পদক
আর্চারি দল সম্ভাব্য ১০টি ইভেন্টেই ফাইনাল নিশ্চিত করেছে। দলীয় ছয়টি ফাইনালে গতকাল সবকটিতেই স্বর্ণ জয় করেছেন রোমান সানা-সোমা বিশ্বাসরা —সংগৃহীত

আজ আরো চারটি সোনার হাতছানি

স্পোর্টস রিপোর্টার

এসএ গেমসে বাংলাদেশকে সোনালি এক দিনই উপহার দিল আর্চারি দল। কাল গেমসের অষ্টম দিনে ছয়টি সোনার পদক জয় করেছেন তীরন্দাজরা। হূদয় জয় করেছেন তীরন্দাজরা। রিকার্ভ ও কম্পাউন্ড বিভাগের দলীয় সবকয়টি ইভেন্টে ছয়টি সোনার পদক জয়ের পরও সোনার খিদা মিটেনি বাংলার আরচারদের। আজ আরো চারটি সোনার পদক জয়ের জন্য তীর-ধুনকে চোখ রাখবেন তীরন্দাজরা।

নেপালের পোখারায় হিম হিম ঠান্ডায় জবুথবু হয়ে রোমান সানা, বিউটি রায়, ইতি, মেহনাজরা নেমেছিলেন। নিশানা ভেদ করার লড়াইয়ে দিনের শুরুটা হয়েছিল রিকার্ভ বিভাগ দিয়ে। পুরুষ দলগত ইভেন্টের সোনার লড়াইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। সেখানে প্রথম সেটেই রোমান সানা, তামিমুল ইসলাম ও হাকিম আহমেদ রুবেলরা জিতলেও পরের সেটেই শ্রীলঙ্কা লড়াইয়ে ফেরার ইঙ্গিত দেয়। তবে এরপর দারুণ পারফরম্যান্স দিয়ে ৫-৩ ব্যবধানে ম্যাচটা জেতেন সানারা। দিনের প্রথম স্বর্ণ নিশ্চিত হয় বাংলাদেশের।

পুরুষ দলগত ইভেন্টে দারুণ লড়াই হলেও নারী দলগত রিকার্ভ ইভেন্টের ফাইনালে সেই শ্রীলঙ্কাকে দাঁড়াতেই দেননি ইতি খাতুন, মেহনাজ মনিরা ও বিউটি রায়। আর্চারির দ্বিতীয় স্বর্ণটি আসে ৬-০ ব্যবধানে ইতিদের আগ্রাসী জয়ের ফলে।

দিনের তৃতীয় সোনাটিও আসে আর্চারি থেকেই। মিশ্র দলগত ইভেন্টে রোমান সানা ও ইতি খাতুন ভুটানকে হারান ৬-২ ব্যবধানে। মজার ব্যাপার হলো, ব্যক্তিগত স্বর্ণের লড়াইয়ে আজ আবারও ভুটানের টি সারিং কিনলে ও দিমা সোনামেরই মুখোমুখি হবেন সানা ও ইতি।

রিকার্ভের সবকয়টি দলীয় ইভেন্টে সোনা জয় দিয়ে মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার পর পালা ছিল কম্পাউন্ড বিভাগের আর্চারদের। এখানেও হতাশ হতে হয়নি বাংলাদেশকে। পুরুষ দলগত ইভেন্টে ভুটানকে হারায় সোহেল রানা, অসীম কুমার দাস ও আশিকুজ্জামানকে নিয়ে গড়া বাংলাদেশ দল। আসে চতুর্থ স্বর্ণপদকটি। পরে নারী দলগত ও মিশ্র দলগত ইভেন্টেও যথাক্রমে শ্রীলঙ্কা ও নেপালকে হারিয়ে স্বর্ণ জেতে বাংলাদেশ।

তবে এখানেই আর্চারি দলের স্বর্ণ শিকার শেষ হচ্ছে না। আজ সোমবার ব্যক্তিগত চারটি ইভেন্টেও থাকছে স্বর্ণ জেতার হাতছানি। আসতে পারে একাধিক ব্রোঞ্জপদকও। কম্পাউন্ড পুরুষ এককের ফাইনালে সোহেল রানা খেলবেন ভুটানের তানদিন দোর্জির বিপক্ষে। একই বিভাগের নারী এককের ফাইনালে শ্রীলঙ্কান অনুরাধা করুনারান্তের বিপক্ষে লড়বেন সোমা বিশ্বাস।

রিকার্ভ ইভেন্টে নারী এককের সেমিফাইনালে গত শনিবার ভুটানের ইতিহাসে অলিমিপক নিশ্চিত করা প্রথম নারী আর্চার কারমাকে হারিয়ে চমক দেয়া ইতি খাতুন আজ সোনা জয়ের লড়াইয়ে খেলবেন সোনাম দিমার বিপক্ষে। আর রোমান সানা ব্যক্তিগত স্বর্ণ জয়ের লড়াইয়ে প্রতিপক্ষ হিসেবে পাচ্ছেন টি সারিং কিনলেকে।

দেশের আর্চারির ইতিহাসে সরাসরি টোকিও অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জনকারী আরচার রোমান সানার এটি ছিল এসএ গেমসে প্রথম অংশগ্রহণ। তাতেই জিতলেন রিকার্ভের দলীয় দুটি ইভেন্টে স্বর্ণ। তবে এখানেই তৃপ্তির ঢেঁকুর তুলছেন না সানা। ব্যক্তিগত ইভেন্টেও সোনা জয়ের কথাও শুনিয়েছেন বাংলার তারকা আর্চার রোমান সানা।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৭ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন