ঢাকা রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬
২৫ °সে


রোহিঙ্গা প্রত্যাবাসন ব্যর্থ হওয়ায় বাংলাদেশকে দুষছে মিয়ানমার

রোহিঙ্গা প্রত্যাবাসন ব্যর্থ হওয়ায় বাংলাদেশকে দুষছে মিয়ানমার

দুই দফা উদ্যোগের পরও রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু না হওয়ায় বাংলাদেশকে দুষছে মিয়ানমার। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, ঢাকা-নেপিদো সহযোগিতার মধ্য দিয়েই কেবল রোহিঙ্গা প্রত্যাবাসন সংকটের সমাধান সম্ভব। কিন্তু ঢাকার অসহযোগিতার কারণে প্রত্যাবাসন কর্মসূচি ব্যর্থ হয়েছে। প্রসঙ্গত, এর আগেও দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চিসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু না হওয়ায় বাংলাদেশকে দায়ী করেছেন।

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইন প্রদেশের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধন অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। হত্যা, ধর্ষণ, নিপীড়নের মুখে সাড়ে সাত লাখের বেশি রোহিঙ্গা দেশটি থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আগে-পরে মিলিয়ে ১০ লাখের বেশি রোহিঙ্গা বর্তমানে বাংলাদেশে অবস্থান করছে। এসব রোহিঙ্গাকে নিজ দেশে ফেরত পাঠাতে ২০১৮ সালের জানুয়ারিতে বাংলাদেশ-মিয়ানমার প্রত্যাবাসন চুক্তি সম্পন্ন হয়। একই বছরের জুনে নেপিদোতে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মিয়ানমার ও জাতিসংঘের সংস্থাগুলোর মধ্যেও সমঝোতা চুক্তি হয়। চুক্তি অনুযায়ী দুই দফায় রোহিঙ্গা প্রত্যবাসন প্রক্রিয়া শুরুর উদ্যোগ নেওয়া হয়। কিন্তু রাখাইনে মিয়ানমার প্রত্যাবাসনের উপযুক্ত পরিবেশ তৈরি করেনি জানিয়ে যেতে রাজি হননি একজন রোহিঙ্গা নারী-পুরুষও।

অথচ আন্তর্জাতিক চাপের মুখে মিয়ানমার বাংলাদেশকে দুষছে। গত শুক্রবার নেপিদোতে মিয়ানমার সরকারের মুখপাত্র জঁ হেতে সাংবাদিকদের বলেন, এটা কেবল বাংলাদেশ-মিয়ানমারের সহযোগিতার মধ্য দিয়েই সমাধান করা সম্ভব। বাংলাদেশ সহায়তা না করলে সমস্যা থেকেই যাবে। তার দাবি, বাংলাদেশের পক্ষ থেকে সহযোগিতার অভাবেই প্রত্যাবাসন কর্মসূচি ব্যর্থ হয়েছে।

তিনি আরো বলেন, আন্তর্জাতিক পর্যায়ে বিচারিক উদ্যোগের কারণে রোহিঙ্গা নিপীড়নের অভ্যন্তরীণ তদন্ত বাধাগ্রস্ত হচ্ছে। এসবের ফলস্বরূপ ‘আন্তর্জাতিক অঙ্গনে ভয়াবহভাবে মিয়ানমারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। মিয়ানমারের অনলাইন সংবাদমাধ্যম ইরাবতীর খবরে এই তথ্য জানানো হয়েছে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৮ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন