ঢাকা শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬
২০ °সে


প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

শেষ মুহূর্তের প্রস্তুতি ও পরীক্ষার সময় করণীয়

ইংরেজি

মোহাম্মদ নূরে আলম

সহকারী শিক্ষক

চাঁদগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুমিল্লা

সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা,

আজ আমরা আলোচনা করবো সমাপনী পরীক্ষার আগে শেষ মুহূর্তে ইংরেজি বিষয়ের জন্য প্রস্তুতি ও পরীক্ষার সময় করণীয় সম্পর্কে।

বর্তমান কমিউনিকেটিভ পদ্ধতিতে ইংরেজি বিষয়ে মুখস্ত বিদ্যার ভূমিকা প্রায় শূন্যের কোটায় বললেই চলে। পরীক্ষার আগে পাঠ্যবই গুরুত্ব দিয়ে পড়া এবং নিয়মিত অনুশীলন পরীক্ষার্থীদের জন্য আবশ্যক। অধিক অনুশীলনের মাধ্যমে রপ্ত হবে দ্রুত উত্তর দেয়ার কৌশল ও প্রশ্নের বিভিন্ন ভাগের উপর দক্ষতা অর্জন করতে পারবে শিক্ষার্থীরা। তবে পরীক্ষার্থীদের অবশ্যই উত্তর লেখার আগে ভালো করে প্রশ্নটা পড়তে হবে।

Seen Passage টি থেকে তোমাদের ১-৪ নং প্রশ্নের উত্তর দিতে হবে। এর জন্য Seen Passage টি একাধিকবার পড়ে নিতে হবে।

১। Similar word এর উত্তর দেয়ার জন্য প্রথমে যে কয়টি word তোমার নিকট পরিচিত আগে সেগুলোর উত্তর লিখবে। এরপর অন্যান্য অপশনগুলো থেকে অপ্রাসঙ্গিকগুলো বাদ দিয়ে অপেক্ষাকৃত বেশি মিলে যেটি, সেটিই দিবে।

২। True or False এর ক্ষেত্রে উত্তরে শুধুমাত্র True or False-ই লিখবে, পুরো বাক্য বা Correct answer লেখার প্রয়োজন নেই।

৩। Question answer এর জন্য Passage থেকে তথ্য নিয়ে প্রশ্নের সাথে মিল করে সাজিয়ে উত্তর দিতে হবে। এ ক্ষেত্রে বানানের দিকে লক্ষ্য রাখবে।

৪। Composition এর জন্য চেষ্টা করবে ছোট ছোট বাক্য ব্যবহার করে উত্তর লিখতে। অনেক সময় এর জন্য ৫টি প্রশ্ন দেয়া থাকে। সেক্ষেত্রে তোমার লেখা বাক্যগুলোতে অবশ্যই প্রশ্নের উত্তরগুলি থাকবে। এক্ষেত্রেও বানান, pucntuation mark এর প্রতি লক্ষ্য রাখবে।

এরপর Unseen Passage থেকে ৫-৮নং প্রশ্নের উত্তর দিতে হবে। এর জন্য Seen Passage টি একাধিকবার পড়ে নিতে হবে।

৫। Fill in the blanks এর উত্তর দেওয়ার জন্য বক্সের মধ্যে থাকা শব্দগুলোই ব্যবহার করবে। বাক্যটি Passage এর কোথায় আছে সেখান থেকে সঠিক শব্দটি খুঁজে পেতে পারো।

৬ ও ৭ নং প্রশ্নের জন্য যথাক্রমে ২ ও ৩ নং প্রশ্নের নিয়মই প্রযোজ্য হবে।

৮। এখানে একটি personal letter লিখতে বলা হবে। এই প্রশ্নটির উত্তর করার জন্য প্রয়োজন একটু বুদ্ধিমত্তা। প্রথমেই লক্ষ্য রাখবে চিঠির ৬ টি অংশ ঠিক আছে কিনা। এছাড়া প্রশ্নে অনেক সময় চিঠির প্রেরক এবং প্রাপকের কাল্পনিক নাম ঠিকানা দেয়া থাকে এক্ষেত্রে অবশ্যই সেই নাম ব্যবহার করতে হবে। কোনোভাবেই নিজের নাম ব্যবহার করা যাবে না। যে বিষয় সম্পর্কে চিঠি লিখতে বলা হয়েছে, সে সম্পর্কে কমপক্ষে ৫টি তথ্যবহুল বাক্য লিখতে হবে। বানান ও pucntuation mark এর প্রতি লক্ষ্য রাখবে। চিঠির Format ঠিক থাকলে এবং চাহিত তথ্য সমৃদ্ধ বাক্য থাকলে পূর্ণ নম্বরই পাবে।

৯। Wh-question একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। এর প্রতিটি প্রশ্নের জন্য ২ নম্বর করে বরাদ্দ। Wh-question এর জন্য খেয়াল রাখবে underline করা উত্তরটি অবশ্যই প্রশ্ন থেকে বাদ যাবে। Auxiliary Verb সঠিকভাবে ব্যবহার করবে। একটি উদাহরণ দিলে ব্যপারটি আরো স্পষ্ট হবে-

Answer: Jessica is going to Chittagong.

Wh-Question: Where is Jessica going?

Structure: Wh-Q+AuxiliaryVerb+উত্তর বাদ দিয়ে বাকি অংশ।

Answer: He lives in Dhaka.

Wh-Question: Where does she live?

Structure: Wh-Q+do/did/does (subject ও person অনুযায়ী) +উত্তর বাদ দিয়ে বাকি অংশ।

১০। প্রশ্নে দেয়া তথ্য গুলো পড়ে তিনটি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রথম প্রশ্নটির উত্তর সরাসরি তথ্যে পাওয়া যাবে। ২য় প্রশ্নটির তথ্য সরাসরি থাকবে না, নিজের বুদ্ধি খাটিয়ে মিল করতে হবে। তৃতীয়টির জন্য তথ্যের সকল ধাপগুলোর person পরিবর্তন করে নিজের মতো করে লিখবে।

১১। এক্ষেত্রে ৩ ধরনের প্রশ্ন থাকতে পারে- (Fill in the gaps, schedule, Question answer)। সবগুলো অবশ্যই তারিখ, সময়, দিন, ক্রমবাচক সংখ্যার ব্যবহার নিয়ে থাকবে।

১২। এই প্রশ্নটির উত্তর দেয়ার জন্য Sentence-এর structure এর প্রতি লক্ষ্য রাখবে।

1) Sub+verb+ ext.

2) Sub + auxiliary verb+ verb+ ext.

3)Wh-Q+auxiliary verb+sub+verb+ext.?

১৩। এই প্রশ্নটির জন্য প্রশ্নে কিছু কাল্পনিক তথ্য দেয়া থাকবে। এই তথ্যগুলি ব্যবহার করে ফরমটি পূরণ করতে হবে। প্রশ্নে তথ্য দেয়া থাকলে কোনভাবেই নিজের তথ্য ব্যবহার করা যাবে না।

বন্ধুরা প্রশ্নের উত্তর লেখার সময় অবশ্যই ওভার রাইটিং করবে না। ২ ঘন্টা ৩০ মিনিটের মধ্যে সবগুলো প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবে। আশা করি তোমরা সবাই পরীক্ষায় ভালো ফলাফল করবে। সকল পরীক্ষার্থীদের জন্য শুভকামনা।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৬ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন