ঢাকা শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬
২০ °সে

শাপলা হলো মূলাবদ্ধ পত্রভাসমান উদ্ভিদ

শাপলা হলো মূলাবদ্ধ পত্রভাসমান উদ্ভিদ

জীববিজ্ঞান

অলোক কুমার মিস্ত্রী, প্রভাষক

জীববিজ্ঞান বিভাগ

সরকারি বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ, পিরোজপুর

প্রিয় শিক্ষার্থীরা, শুভেচ্ছা নিও। আজ আমি তোমাদের জীববিজ্ঞান ১ম পত্রের ১২ অধ্যায়ের জীবের পরিবেশ, বিস্তার ও সংরক্ষণ-বিষয়ের ওপর সৃজনশীল প্রশ্নোত্তর উপস্থাপন করবো, যা ২০২০ সালের এইচএসসি পরীক্ষায় সকল বোর্ডের পরীক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

সৃজনশীল প্রশ্ন : বোটানি ক্লাসে তপা শাপলা, কচুরিপানা ও হাইড্রিলার মতো কিছু প্লান্টস্ সংগ্রহ করে ইতি ম্যামকে দেখানোর পর, ম্যাম বললেন এই প্লান্টস্গুলোর ক্ষেত্রে নির্দিষ্ট পরিবেশে খাপ খাইয়ে নেবার মতো গঠনগত ও আচরণগত পরিবর্তন সাধিত হয়েছে।

(ক) জলজ প্লান্টস্ কী ? ১

(খ) উদ্ভিদ অভিযোজন বলতে কী বুঝ ? ২

(গ) উল্লেখিত উদ্ভিদসমূহের অবস্থান বর্ণনা কর ৩ (ঘ) উল্লেখিত উদ্ভিদগুলো নিজ বাসস্থানে কীভাবে অভিযোজিত হয় ? বিশ্লেষণ কর। ৪

সৃজনশীল প্রশ্নোত্তর :

(ক) জলজ প্লান্টস্ : যে সকল উদ্ভিদ সাধারণত: জলে জন্মায় তাদেরকে জলজ উদ্ভিদ বা জলজ প্লান্টস্ বলে।

উত্তর : আমরা জানি সব পরিবেশে সব ধরণের উদ্ভিদ বসবাস করতে বা বেড়ে উঠতে পারে না। প্রতিটি উদ্ভিদ তখনই পূর্ণ বিকাশ লাভ করতে সক্ষম, যখন সে তার সুবিধা অনুযায়ী বসবাস বা বেড়ে ওঠার জন্য একটি সুন্দর পরিবেশ পায়। একটি নির্দিষ্ট পরিবেশে কোন উদ্ভিদের খাপ খাইয়ে বেড়ে ওঠার পদ্ধতি হলো ঐ উদ্ভিদের অভিযোজন। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, শাপলা, কচুরিপানা ও হাইড্রিলা উদ্ভিদের তার নিজ পরিবেশে অভিযোজন।

উত্তর : উদ্দীপকে উল্লেখিত উদ্ভিদগুলো হলো যথাক্রমে শাপলা, কচুরিপানা ও হাইড্রিলা। এদের অবস্থান হলো ঃ

শাপলা : শাপলা হলো মূলাবদ্ধ পত্রভাসমান উদ্ভিদ। শাপলার পত্রপলক পানির উপরে ভাসমান থাকলেও মূল মাটিতে আবদ্ধ অবস্থায় থাকে, সে জন্য শাপলাকে মূলাবদ্ধ পত্রভাসমান জলজ উদ্ভিদ বলা হয়।

কচুরিপানা : কচুরিপানা হলো মুক্ত ভাসমান জলজ উদ্ভিদ। কচুরিপানাদের সম্পূর্ণ দেহ পানিতে ভাসমান, কোন অংশ মাটির সংস্পর্শে থাকে না। কিন্তু পানির স্রোতে বা বাতাসের কারণে স্থানান্তরিত হয়ে থাকে সে কারণে কচুরিপানা হলো মুক্ত ভাসমান উদ্ভিদ।

হাইড্রিলা : হাইড্রিলা হলো মূলাবদ্ধ নিমজ্জিত জলজ উদ্ভিদ। হাইড্রিলার দেহ সম্পূর্ণভাবে পানিতে নিমজ্জিত এবং তারা মূলের সাহায্যে মাটির সাথে আবদ্ধ থাকে, সে জন্য হাইড্রিলাকে মূলাবদ্ধ নিমজ্জিত জলজ উদ্ভিদ বলা হয়ে থাকে।

উত্তর : উদ্দীপকে উল্লেখিত উদ্ভিদগুলো হলো যথাক্রমে শাপলা, কচুরিপানা ও হাইড্রিলা। এ উদ্ভিদকূল কিভাবে তাদের যথাস্থানে অভিযোজিত হয় তা বিশ্লেষণ করা হলো :

এদের কাণ্ড ও পাতায় কিউটিকল না থাকায় দেহ দিয়েই পানি শোষণ করতে পারে। কাজেই মূলের স্বল্পতা বা অনুপস্থিতিতে এদের কোন অসুবিধা হয় না।

মেকানিক্যাল টিস্যু না থাকায় কাণ্ড ও পাতা নরম থাকে। তাই প্রবাহমান পানির টান বা জলজ প্রাণীকূলের চলাচলে কোন বাঁধার সৃষ্টি হয় না এবং ভেঙ্গে যায় না। এদের কাণ্ড ও পাতার বহিঃত্বকেও ক্লোরোপ্লাস্ট থাকে। তাই পানির নিচে কম আলোতেও কম যুক্ত পরিবেশেও এদের প্রয়োজনীয় খাদ্য জমা থাকে। আর এভাবেই উদ্দীপকে উল্লেখিত উদ্ভিদগুলো তাদের নিজ বাসস্থান ও পরিবেশে অভিযোজিত হয়ে থাকে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৪ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন