ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬
২১ °সে

১৮ জানুয়ারি সিটিও টেক সামিট ২০২০

১৮ জানুয়ারি সিটিও টেক সামিট ২০২০

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে নতুন বছরের শুরুতে ‘৪র্থ শিল্প বিপ্লব ও সাইবার নিরাপত্তার ঝুঁকি মোকাবিলায় তথ্যপ্রযুক্তিবিদদের প্রস্তুতি’ স্লোগানকে সামনে রেখে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে তথ্য-প্রযুক্তিবিদদের সব থেকে জাঁকজমকপূর্ণ আয়োজন ‘সিটিও টেক সামিট ২০২০’। বাংলাদেশের তথ্য-প্রযুক্তিবিদদের একমাত্র সংগঠন সিটিও ফোরামের আয়োজনে আগামী ১৮ জানুয়ারি রাজধানীর স্যামসন চৌধুরী কনভেনশন সেন্টারে দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

প্রযুক্তি নির্বাহীদের এই সম্মেলনে প্রায় ৪০ জন বিদেশি বিশেষজ্ঞ যোগ দেবেন। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ইসি কাউন্সিলের ওয়াশিংটন চ্যাপটার থেকে ১৫ জন, সাইবার সিকিউরিটি অব মালয়েশিয়া থেকে পাঁচ জন, ভারত এর ইনফোসেক ফাউন্ডেশন থেকে প্রায় ১৫ জন, সিআইও ফোরাম অব নেপাল থেকে তিন জন এবং ভুটান থেকে দুই জন সম্মেলনে যোগ দেওয়ার বিষয় ইতিমধ্যে নিশ্চিত করেছেন।

সিটিও ফোরাম সূত্রে জানা গেছে, সাইবার সিকিউরিটি ও ডিজিটাল ইনোভেশন এই দুই ভাগে সাজানো হয়েছে এবারের সম্মেলন। দুটি ভাগে চারটি করে সর্ব মোট আটটি সেমিনার ও প্যানেল আলোচনার পাশাপাশি সম্মেলনস্থলে বেশ কিছু স্টলও থাকবে, যেখান থেকে সম্মেলনে অংশগ্রহণকারীরা সর্বাধুনিক প্রযুক্তি পণ্য ও সেবা সম্পর্কে জানতে পারবেন।

সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার বলেন, ৪র্থ শিল্প বিপ্লব আমাদের দরজায় দাঁড়িয়ে। দেশ এখন ডিজিটাল রূপান্তরের পথে। প্রযুক্তির ব্যবহার বেড়ে চলেছে। দেশীয় প্রযুক্তি কর্মকর্তারা অব্যাহতভাবে এ ক্ষেত্রে সেবা দিয়ে যাচ্ছেন। ব্লক চেইন বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো বিষয়গুলো নিয়ে কাজ শুরু হয়েছে। বিষয়গুলো আরও বেশি সামনে তুলে আনতে হবে। সর্বস্তরে সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে যথাযথ উদ্যোগ নিতে হবে। আধুনিক প্রযুক্তি খাতের নানা বিষয় নিয়ে বিশেষজ্ঞদের মতামত তুলে ধরতে এটি হতে যাচ্ছে অনন্য একটি আয়োজন।

এবারে প্রায় সব সেমিনার ও প্যানেল আলোচনায় দেশের বিশেষজ্ঞ ও প্রযুক্তি নেতৃস্থানীয় ব্যক্তিদের সঙ্গে বিদেশি বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন। সম্মেলনে দেশের প্রযুক্তি খাতের সরকারি পর্যায়ের নীতি নির্ধারণী ব্যক্তিরাও সরাসরি অংশ নেন। এবারের আয়োজনে ৬০০ প্রযুক্তিপ্রেমী অংশ নেবেন। সম্মেলনে আধুনিক প্রযুক্তির নানা বিষয় যেমন-ডিজিটাল রূপান্তর, চতুর্থ শিল্পবিপ্লব, ডিজিটাল বাংলাদেশ, সাইবার চ্যালেঞ্জ গুলো নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

সিটিও ফোরাম বাংলাদেশের সভাপতি বলেন, ‘সিটিও ফোরাম সাইবার নিরাপত্তার পাশাপাশি আধুনিক প্রযুক্তির ব্যবহারের উত্সাহ ও সচেতনতা তৈরিতে কাজ করছে। এর অংশ হিসেবে প্রতিনিয়ত সচেতনতামূলক নানা কর্মসূচি চালিয়ে যাচ্ছে এই ফোরাম’।

সিটিও টেক সামিট নিয়ে সম্প্রতি আয়োজিত সংবাদ সম্মেলনে সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকারসহ কার্যনির্বাহী সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের কার্যনির্বাহী পরিচালক দেব দুলাল রায়, সম্মেলনের আহ্বায়ক ও পূবালী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী, যুগ্ম আহ্বায়ক ও ইসলামী ব্যাংক বাংলাদেশ এর উপব্যবস্থাপনা পরিচালক তাহের আহমেদ চৌধুরী, আইসিটি অধিদপ্তরের এটুআই প্রকল্পের প্রধান প্রযুক্তি কর্মকর্তা আরফী এলাহী মানিক, আল আরাফা ইসলামি ব্যাংকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা সৈয়দ মাসুদুল বারী, ব্যাংক অফ সিলনের প্রধান প্রযুক্তি কর্মকর্তা ইজাজুল হকসহ অন্যান্য।

এই আয়োজনের নলেজ পার্টনার হিসেবে রয়েছে ভারতের ইনফোসেক ফাউন্ডেশন এবং ইয়ুথ পার্টনার হিসেবে আছে বাংলাদেশের ইয়ুথ এম্পাওয়ারমেন্ট ফোরাম।

সামিট বিষয়ক বিস্তারিত তথ্য জানা যাবে www.ctoforumbd.org এবং সিটিও ফোরামের ফেসবুক পেজ fb.com/bangladeshctoforum থেকে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৭ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন