ঢাকা শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬
২২ °সে

প্রযুক্তির ছোঁয়ায় বদলে যাচ্ছে বিশ্ব পিছিয়ে নেই বাংলাদেশ

প্রযুক্তির ছোঁয়ায় বদলে যাচ্ছে বিশ্ব পিছিয়ে নেই বাংলাদেশ

শুরু হলো নতুন বছর। বিগত বছর জুড়ে বিশ্ব পরিবর্তনের সঙ্গে প্রযুক্তির পরিবর্তনের অগ্রগতি সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। বিশ্ব প্রযুক্তিতে যেমন পরিবর্তন লক্ষ্যণীয় ঠিক তেমন পরিবর্তন দেখা যাচ্ছে আমাদের দেশের প্রযুক্তি খাতেও। গত বছর জুড়ে দেশি-বিদেশি আলোচিত তেমন কয়েকটি ঘটনা তুলে ধরা হলো এ লেখায়—

নিজস্ব ইন্টারনেটে রাশিয়া

বিশ্বের নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন থেকে শুধু রাশিয়ার ভেতরে কাজ করবে—এমন এক ‘বিকল্প ইন্টারনেট’ চালু করার পরীক্ষা ‘সফলভাবে সম্পন্ন করা হয়েছে বলে ঘোষণা করেছে রাশিয়া। এটিকে বলা হচ্ছে আনপ্লাগড ইন্টারনেট। দেশটির যোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার সাধারণ ইন্টারনেট ব্যবহারকারীরা এ পরীক্ষার সময় কোনো ধরনের পরিবর্তন টের পাননি। এখন এই পরীক্ষার ফল প্রেসিডেন্ট পুতিনের কাছে উপস্থাপন করা হবে। এখন বিভিন্ন দেশ সমুদ্রের তলদেশ থেকে নিয়ে যাওয়া তারের মাধ্যমে বৈশ্বিক ইন্টারনেট নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত। যার বিভিন্ন জায়গায় গ্রন্থির মতো এক ধরনের সংযোগস্থল রয়েছে। সেখানে এক জায়গা থেকে আরেক জায়গায় ডাটা বা উপাত্ত স্থানান্তর হয়। কিন্তু রাশিয়া যে নেটওয়ার্ক গড়ে তুলবে তাতে বৈশ্বিক নেটওয়ার্কের সঙ্গে সেই সংযোগস্থলগুলোকে বন্ধ করে অথবা নিয়ন্ত্রণের মাধ্যমে বিদেশি ডাটার আনাগোনা নিয়ন্ত্রণ করতে চাইছে রাশিয়া।

কোয়ান্টাম দুনিয়ায় অগ্রগতি

গুগলের এআই কোয়ান্টাম দল কোয়ান্টাম কম্পিউটিংয়ের ক্ষেত্রে আরেক ধাপ এগিয়ে যায় এ বছর। গুগলের সিকামোর প্রসেসর সাড়ে তিন মিনিট সময়ে এমন এক হিসাব করতে সক্ষম হয়, যা প্রচলিত সবচেয়ে শক্তিশালী কম্পিউটারের করতে লাগে ১০ হাজার বছর। যদিও এটা নিয়ে খানিক তর্কবির্তক রয়েছে, তবে বলা হচ্ছে, কোয়ান্টাম কম্পিউটিং বদলে দিতে যাচ্ছে ভবিষ্যতের প্রযুক্তি দুনিয়া।

ফেশিয়াল রিকগনিশন অ্যালগরিদম

চলতি বছরের জুনে এক কোটি (১০ মিলিয়ন) ছবির একটি ডেটাবেইস ডিলিট করেছে মাইক্রোসফট। সার্চ ইঞ্জিন থেকে সংগৃহীত ছবিগুলোর ডাটাসেটের নাম ‘এমএস সেলেব’। এ ডাটাসেটে এমন ব্যক্তিদের ছবি যুক্ত করা হয়, যাদের তারকাখ্যাতি রয়েছে। একই ব্যক্তির চেহারা ভিন্ন ভিন্ন ছবিতে চেনাতে ফেশিয়াল রিকগনিশন অ্যালগরিদমকে প্রশিক্ষণ দেওয়া হয়। ডাটাসেটটি নিয়ে কাজ করেন সামরিক বাহিনীর গবেষকরা। সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

অ্যান্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেমে হুয়াওয়ে

জার্মানির মিউনিখে ১৯ সেপ্টেম্বর ‘মেট ৩০’ নামের নতুন স্মার্টফোন আনার ঘোষণা দিয়ে ছিল। গত বছরের অক্টোবরে বাজারে আনা মেট ২০ সিরিজের পরবর্তী সংস্করণ হবে নতুন এ স্মার্টফোনটি। এছাড়াও হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেমে চালিত ডিভাইস হবে ‘হুয়াওয়ে ওয়াচ জিটি ২’। নতুন এ স্মার্টওয়াচে আরো কমপ্যাক্ট ডিজাইন, পাতলা ডায়ালার ব্যবহূত হবে। এতে ৪৪৫ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি থাকবে। এতে মাইক্রোফোন ও স্পিকার যুক্ত থাকবে। ব্লুটুথ ও জিপিএস এ ডিভাইসটি স্পোর্টস ও ক্ল্যাসিক সংস্করণে পাওয়া যাবে।

সরাসরি স্যাটেলাইট থেকে পাওয়া যাবে ইন্টারনেট

সস্তায় দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা দিতে অনেক প্রতিষ্ঠানই এগিয়ে আসছে। কেব্ল ও মোবাইল ইন্টারনেটের পর এবার সরাসরি মহাকাশ থেকেও এই পরিষেবার উদ্যোগ নিচ্ছে বিভিন্ন কোম্পানি। ভবিষ্যতে মহাকাশের ওপর কে আধিপত্য কায়েম করবে? এই লক্ষ্যে পুরোদমে প্রতিযোগিতা শুরু হয়ে গেছে। একাধিক পুরোনো ও নতুন প্রতিষ্ঠানের মধ্যে রেষারেষি চলছে।

যেমন কোটিপতি এলন মাস্ক পেপ্যাল ও টেসলার মতো কোম্পানির কল্যাণে ধনকুবের হয়ে উঠেছেন। ‘স্পেস-এক্স’ রকেটের মাধ্যমে তিনি বেশ কয়েক বছর ধরে মহাকাশ ব্যবসায় সক্রিয় রয়েছেন। ২০১৫ সালে মাস্ক স্যাটেলাইট ব্যবসা শুরু করার সিদ্ধান্ত নেন। বিশ্ব জুড়ে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট পরিষেবা দিতে চান তিনি।

বছর জুড়ে বাংলাদেশের আলোচিত ঘটনা

বিশ্বপ্রযুক্তি পরিবর্তনে পিছিয়ে নেই বাংলাদেশও। সরকারি-বেসরকারি বিভিন্ন কর্মযজ্ঞের পাশাপাশি তরুণরা ফ্রিল্যান্সিংয়ে বেশ সুনাম অর্জন করে। প্রযুক্তি বিশ্লেষকরা বলছে, নতুন বছর হবে ফ্রিল্যান্সারদের জন্য আশীর্বাদের বছর।

বিশ্বের বড়ো বড়ো প্রতিষ্ঠান ফ্রিল্যান্স কর্মীদের দিকে হাত বাড়িয়ে দেবে। কর্মী ও নিয়োগদাতা প্রতিষ্ঠানের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের মনোভাবের পরিবর্তন শুরু হচ্ছে। সাম্প্রতিক এক সমীক্ষায় এসব তথ্য উঠে এসেছে। ‘দ্য ২০২০ ট্যালেন্ট টেকনোলজি আউটলুক’ নামের ঐ সমীক্ষা পরিচালনা করে কর্মী সমাধানদাতা প্রতিষ্ঠান এসসিআইকেই।

এখন চাকরির জন্য যোগ্য কর্মী খুঁজে বের করা এবং তাদের ধরে রাখা প্রতিষ্ঠানের জন্য অনেক কঠিন হয়ে দাঁড়াচ্ছে। গত বছরের তুলনায় এ বছর কর্মী নিয়োগ আরো কঠিন হয়ে গেছে বলে ৭৮ শতাংশ প্রতিষ্ঠান এক সমীক্ষায় তাদের মতামত দিয়েছে। গত দশকে কর্মশক্তি উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছে বলে উল্লেখ করে সাম্প্রতিক ওই গবেষণায় বলা হয়েছে, চাকরি থেকে ঝরে পড়ার হার বেড়ে যাওয়া এবং হতাশার হার ২২ শতাংশ ছাড়ানোর ফলে এখন নিয়োগ মানেই চাকরি নয় বরং কর্মীকে আকর্ষণের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

বাণিজ্যিক সেবায় বঙ্গবন্ধু স্যাটেলাইট

২০১৮ সালে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ মহাকাশে যাত্রা করলেও বাণিজ্যিক সেবা দেওয়া শুরু করে ২০১৯ সাল থেকে। এ স্যাটেলাইটে দেশের সব টেলিভিশন যুক্ত হয় এ বছরই। মোবাইল ফোন অপারেটর বাংলালিংকসহ দুই ডিটিএইচ কোম্পানি আকাশ ও বায়ারের কাছে স্যাটেলাইটের ব্যান্ডউইথ এবং ট্রান্সপন্ডার ভাড়া দিয়ে আয় শুরু হয়। এডিএন, স্কয়ারসহ আরো দুটি কোম্পানিও এই স্যাটেলাইট থেকে সেবা নেওয়া শুরু করে।

‘আমার গ্রাম-আমার শহর’ ও ‘তারুণ্যের শক্তি’ কার্যক্রম শুরু

এটুআই-এর উদ্যোগে ‘উদ্ভাবনী বাংলাদেশ :আমার গ্রাম আমার শহর ও তারুণ্যের শক্তি’-বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে এবং পরবর্তী সময়ে এ কার্যক্রম বাস্তবায়নে জেলা প্রশাসকদের সমন্বয়ে ‘উদ্ভাবনী অগ্রযাত্রায় আমার গ্রাম-আমার শহর’-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। একাদশ জাতীয় সংসদে নির্বাচনী ইশতেহারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনটি বাতিঘর যথা আমার গ্রাম আমার শহর, তারুণ্যের শক্তি, এবং সুশাসনের কথা বিশেষভাবে উল্লেখ করেন। এর মধ্যে আমার গ্রাম-আমার শহর বাতিঘর বিষয়ে করণীয় নির্ধারণ করাই ছিল এই কর্মশালার মূল উদ্দেশ্য। ‘আমার গ্রাম-আমার শহর’ পাইলটিং ভিত্তিতে বাস্তবায়নের জন্য ৮টি বিভাগের ৮টি ইউনিয়নকে নির্বাচন করা হয়। এর মধ্যে পাইলটিং প্রস্তুতির অংশ হিসেবে জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে নাগরিক মতামতের ভিত্তিতে উক্ত কার্যক্রম বাস্তবায়নে করণীয় নিরুপণে পৃথক পৃথক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালার গেজেট

গত বছরের শুরুর দিকে প্রকাশিত হয় জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা গেজেট। দেশের অনলাইন ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ এই নীতিমালার গেজেটের পরও চলতি বছর এটি আবার সংশোধনে যায়। জাতীয় বিনিয়োগ নীতিমালার সঙ্গে সামঞ্জস্য আনতেই অনলাইনসেবা ও কেনাকাটায় বিনিয়োগের ক্ষেত্রে বড় রকমের পরিবর্তন আনার উদ্যোগ নেওয়া হয়। এতে শতভাগ এফডিআইয়ের সুযোগ রাখা হয়েছে।

প্রকাশিত গেজেটে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে (এফডিআই) স্থানীয় কম্পানির সঙ্গে অংশীদারির বাধ্যবাধকতার শর্ত দেওয়া হয়েছিল। বলা হয়েছিল, ‘ডিজিটাল কমার্স বা ই-কমার্স খাতে বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশি কম্পানি ও অনুরূপ বিদেশি কম্পানি ৫১:৪৯ ইক্যুইটি ভিত্তিক মালিকানা ব্যবস্থায় প্রযোজ্য হবে।

সরকারি স্টার্টআপ কোম্পানির অনুমোদন

সরকার স্টার্টআপে বিনিয়োগ ও উদ্যোক্তা সংস্কৃতি গড়তে তথ্য-প্রযুক্তি বিভাগের স্টার্টআপ কম্পানি গঠনের প্রস্তাবে অনুমোদন দেয় এ বছর। ‘স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কম্পানি’ নামে এই কম্পানির অনুমোদিত মূলধন হবে ৫০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন হিসেবে ১০০ কোটি টাকা নিয়ে যাত্রা শুরু হবে কম্পানির। একেকটি শেয়ারের অভিহিত মূল্য হবে ১০ টাকা। কোম্পানির চেয়ারম্যান হবেন তথ্য-প্রযুক্তি সচিব। পরিচালকের সংখ্যা হবে সাতজন। বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও অতিরিক্ত সচিব পদমর্যাদার কর্মকর্তারা পর্ষদে থাকবেন। এতে ৩৬ জন জনবল থাকার কথা রয়েছে।

নতুন সাবমেরিন কেবলের কনসোর্টিয়ামে বাংলাদেশ

এ বছর দেশের তৃতীয় সাবমেরিন কেবলের কনসোর্টিয়াম সি-মি-উই ৬-এ যোগ দেওয়া চূড়ান্ত করে বাংলাদেশ। এই কেবল থেকে ১০ হাজার জিবিপিএস ব্যান্ডউইথ নেওয়া হবে। ১৫ সেপ্টেম্বর কনসোর্টিয়ামের সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বাংলাদেশ। বাংলাদেশ দুটি ডিরেকশনে ১০ টেরাবিট বা ১০ হাজার জিবিপিএস নিচ্ছে। একটি কক্সবাজার থেকে সিঙ্গাপুরের দিকে, আরেকটি কক্সবাজার থেকে ফ্রানে্সর দিকে।

আবার চালু আইপিটিভি

দুই বছর ধরে দেশে আইপিটিভি বন্ধ থাকার পর চলতি বছর সরকার ২৩টি আইপিটিভির অনুমোদন দেয়। এর মধ্যে সবার আগে বাণিজ্যিকভাবে আইপিটিভি সেবা চালু করে শেয়ারবাজারে নিবন্ধিত কম্পানি ‘বিডিকম’। প্রতিষ্ঠানটি দেশে প্রথম হিসেবে ট্রিপল প্লে সেবা চালু করে। ফলে তাদের একটি কেবলের মাধ্যমে দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট, ভয়েস কল এবং ইন্টারনেটে টিভি দেখার সুবিধা মেলে। এ ছাড়া লিংক থ্রি টেকনোলজিস, আইসিসি কমিউনিকেশন্স, ডিজি জাদু ব্রডব্যান্ড, বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি ও প্রিসমা ডিজিটাল কোম্পানি আইপিটিভিসহ কয়েকটি কম্পানি আইপিটিভি চালু করে ২০১৯ সালে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৯ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন