ঢাকা মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০, ১৫ মাঘ ১৪২৭
১৫ °সে

সাইবার বুলিং রুখবে ইনস্টাগ্রাম

সাইবার বুলিং রুখবে ইনস্টাগ্রাম

তথ্যপ্রযুক্তি ডেস্ক

বর্তমান যুগে সাইবার বুলিং অন্যতম সমস্যা। ইন্টারনেট তথা সোশ্যাল মিডিয়ায় অন্যকে হয়রানি, বিরক্ত বা হেনস্তা করাকেই সাইবার বুলিং বলা হয়। এবার এই প্রবণতা বন্ধে উদ্যোগী হলো ইনস্টাগ্রাম। ফেসবুকের মালিকানাধীন এই সোশ্যাল প্ল্যাটফরমটিতে নতুন দুটি ফিচার যুক্ত করা হয়, যাতে ব্যবহারকারীরা যাবতীয় আক্রমণাত্মক ও অপমানকর কমেন্ট এড়িয়ে যেতে পারেন।

ব্যবহারকারীর থেকে এ ধরনের কমেন্ট লুকিয়ে রাখার জন্য বিশেষ অ্যালগরিদমের সাহায্য নিচ্ছে ইনস্টাগ্রাম। আর্টিফিসিয়াল ইন্ট্যালিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ঐ অ্যালগরিদমের সাহায্যে ইনস্টাগ্রাম নিজে থেকেই যাবতীয় আপত্তিকর কমেন্ট পড়ে তা বাদ দিতে বা ব্যবহারকারীর থেকে লুকিয়ে রাখতে পারবে। এর পাশপাশি যারা এ ধরনের কমেন্ট করে, ইনস্টাগ্রাম তাদের কাছে এমন কমেন্ট না করার জন্য নোটিফিকেশন দেবে। এরপরেও কেউ এমন কমেন্ট করলে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ তাকে মেসেজ করে কমেন্ট ডিলিট করার কথা বলবে।

তবে যারা ইনস্টাগ্রামে এ ধরনের কমেন্ট করার জন্য পৃথক অ্যাকাউন্ট তৈরি করেছে, তাদের রুখতে এমন ফিচার খুব একটা কার্যকর হবে না। সেজন্য ইনস্টাগ্রাম ব্যবহারকারীকে কোনো কমেন্ট ডিলিট করার ক্ষমতা দিচ্ছে। তবে এক্ষেত্রে যে কমেন্টটি করেছে, সে কমেন্ট ডিলিট হওয়ার বিষয়টি জানতে পারবে না, কারণ সে কমেন্টটি দেখতে পাবে। পাশাপাশি মেসেজের ক্ষেত্রেও ব্যবহারকারী কোনো অপমানজনক বার্তা এড়িয়ে যেতে পারবেন। এভাবে সাইবার বুলিং বন্ধ না করা গেলেও ব্যবহারকারীদের জন্য ইনস্টাগ্রামকে আরো সুরক্ষিত করে তোলা যেতে পারে বলেই মত এই সোশ্যাল প্ল্যাটফরমের পরিচালকদের।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৮ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন