ঢাকা শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬
২১ °সে


‘স্পাইওয়্যার’ আতঙ্কে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা

‘স্পাইওয়্যার’ আতঙ্কে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা

তথ্যপ্রযুক্তি ডেস্ক

সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন জায়গাতে হ্যাকিংয়ের হার যে ক্রমেই বাড়ছে তা জানিয়েছিল বিভিন্ন সাইবার সংস্থা। এর আগে ভারতের নাগরিকদের ওপর নজরদারি করা নিয়ে সামনে এসেছিল পেগাসাস নামের এক ম্যালওয়ার। যা আক্রমণ করেছিল বিভিন্ন ভারতীয় নাগরিকদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে। আর এই নিয়ে ভারতীয় কর্তৃপক্ষ জবাবদিহি চেয়েছিল হোয়াটসঅ্যাপের থেকে।

আর এবারে আবারও সামনে এল হ্যাকিং আতঙ্ক। অচেনা নম্বর থেকে হোয়াটসঅ্যাপে এমপিফোর ফাইল পাঠিয়ে হ্যাকিং করার এক নয়া পদ্ধতি আবারও সামনে এল। এক নতুন ধরনের স্পাইওয়ার ব্যবহার করে এই রকম ভাবে হ্যাকিং করা হচ্ছে বিভিন্ন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের। আর বিশেষ বিশেষ ফোনকে লক্ষ করেই এই ধরনের আক্রমণ করা হচ্ছে এমপিফোর ফাইল পাঠিয়ে। ভারতীয় সাইবার সংস্থা ইন্ডিয়ান কম্পিউটার এমারজেনিস টিম এই বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে। ইসরায়েলি সংস্থা এনএসও গ্রুপের পেগাসাস ম্যালওয়ারের ফোন আক্রমণ করার বিষয়টি সামনে আসাতে নড়েচড়ে বসেছিল সকলে। আর তারপরে আবারও এই ধরনের ঘটনা সামনে আসাতে বড়োসড়ো প্রশ্নের মুখে দাঁড়িয়ে ফেসবুকের অধীন এই সোশ্যাল মিডিয়া।

যে কোনো ব্যক্তি অন্য কারো ফোনে আক্রমণ করতে চাইলে সেই ব্যক্তির ফোনে একটি সামান্য ভিডিও ফাইল পাঠিয়ে এই কাজ করতে পারবেন। ভিডিওর মাধ্যমে এই ধরনের স্পাইওয়ার পাঠানোর বিষয়টি আরো বেশি গুরুত্বপূর্ণ। কেননা অনেক সময়েই অসাবধানতাবশত এই ধরনের ভিডিও ফাইলগুলোতে হাত পড়ে যায়। আর এই ধরনের স্পাইওয়ার ব্যবহারের কারণে একটু অসাবধান হলেই ফোন হাতে থাকলেও তার নিয়ন্ত্রণ চলে যাবে অন্য কারো হাতে। যা যথেষ্ট গুরুত্বপূর্ণ। আর এগুলো যে কোনো ধরনের ফোন যেমন আইওএস এবং অ্যান্ড্রয়েড দুই ক্ষেত্রেই সমানভাবে কার্যকর হবে। জানা গিয়েছে এই নিরাপত্তা সংক্রান্ত প্রশ্ন থাকছে ব্যক্তিগত এবং বিজনেস দুই ধরনের অ্যাকাউন্টেই।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৬ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন