ঢাকা শনিবার, ২৫ জানুয়ারি ২০২০, ১২ মাঘ ১৪২৭
১৯ °সে

অরাজকতা সৃষ্টি করলে সমুচিত জবাব দেওয়া হবে :কাদের

সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী পালিত
অরাজকতা সৃষ্টি করলে সমুচিত জবাব দেওয়া হবে :কাদের
হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে গতকাল তার মাজারে আওয়ামী লীগের শ্রদ্ধাঞ্জলি —ইত্তেফাক

নানা কর্মসূচির মধ্য দিয়ে উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ, গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৬তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে গতকাল বৃহস্পতিবার আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন এসব কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল :তার মাজারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল। সকালে আওয়ামী লীগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বরসংলগ্ন তিন নেতার মাজারে পুষ্পস্তবক অর্পণ করে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর প্রতি শ্রদ্ধা জানায়। পরে এক মিনিট নীরবতা পালন, ফাতিহা পাঠ ও মোনাজাতে অংশ নেন দলটির নেতারা।

শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলার রায়কে কেন্দ্র করে কোনো ধরনের অরাজকতা সৃষ্টি করলে সমুচিত জবাব দেওয়া হবে। তিনি আরো বলেন, আদালত খালেদা জিয়ার জামিন না দিলে সরকারের কিছু করার নেই। বিএনপির আন্দোলন কি সরকারের বিরুদ্ধে? আওয়ামী লীগ এখন আগের চেয়ে অনেক সংগঠিত। সোহরাওয়ার্দীর স্মৃতিচারণ করে তিনি বলেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী গণতন্ত্রের জন্য আজীবন সংগ্রাম করে গেছেন। তার নেতৃত্বের অসাধারণ বলিষ্ঠতা, দৃঢ়তা ও গুণাবলি জাতিকে সঠিক পথের দিকনির্দেশনা দিয়েছে। ওবায়দুল কাদের বলেন, গণতন্ত্র, ন্যায়বিচার ও আইন প্রতিষ্ঠার সংগ্রামে তিনি অসাধারণ অবদান রেখেছেন। গণতন্ত্রের জন্য তার যে সংগ্রাম, সেটি এখনো আওয়ামী লীগ অনুসরণ করে যাচ্ছে। এ সময় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদনের পরে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগসহ আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মাজারে শ্রদ্ধা নিবেদন করে। এদিকে সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে তার মাজার প্রাঙ্গণে জাতীয় গণতান্ত্রিক লীগ এক আলোচনা সভার আয়োজন করে। সভায় সংগঠনের প্রধান উপদেষ্টা ও সাবেক সচিব ইতিহাসবিদ সিরাজ উদ্দীন আহমেদ, সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক নিম চন্দ্র ভৌমিক প্রমুখ বক্তব্য রাখেন। হোসেন শহীদ সোহরাওয়ার্দী’র সমাধিতে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুলের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মাজারে জেপির শ্রদ্ধা

জাতীয় পার্টি-জেপি হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৬তম মৃত্যুবার্ষিকী যথাযথ মর্যাদায় পালন করেছে। গতকাল সকাল ৮টায় সোহরাওয়ার্দীর মাজারে জেপির সাধারণ সম্পাদক ও সাবেক শিক্ষামন্ত্রী শেখ শহীদুল ইসলামের নেতৃত্বে দলের নেতাকর্মীরা পুষ্পার্ঘ্য অর্পণ, মাজার জিয়ারত, ফাতিহা পাঠ ও মরহুমের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেপির প্রেসিডিয়াম সদস্য এ এইচ সালাহ উদ্দিন মাহমুদ, এজাজ আহমেদ মুক্তা, ভাইস চেয়ারম্যান আজিজ বাঙাল, মীর হারুন অর রশিদ, যুগ্ম সাধারণ সম্পাদক খলিলুর রহমান খলিল, যুগ্ম সাধারণ সম্পাদক ও দপ্তর সম্পাদক এম সালাহ উদ্দিন আহমেদ, সহসাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, কে এম মজিবুর রহমান মজনু, সহসাধারণ সম্পাদক ও জাতীয় যুব সংহতির সভাপতি অ্যাডভোকেট এনামুল ইসলাম রুবেল, মো. মাহফুজ আলম, মঞ্জুর হাবিব, দেলোয়ার হোসেন নান্নু, আব্দুল কাদের সেন্টু প্রমুখ। প্রসঙ্গত, ১৯৬৩ সালের ৫ ডিসেম্বর লেবাননের বৈরুতের এক হোটেলরুমে নিঃসঙ্গ অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৫ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন