ঢাকা রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬
২৫ °সে


দুই তদন্ত কমিটির কাজ শুরু, ভবনকে ঝুঁকিপূর্ণ ঘোষণা

চট্টগ্রামে বিস্ফোরণ
দুই তদন্ত কমিটির কাজ শুরু, ভবনকে ঝুঁকিপূর্ণ ঘোষণা

চট্টগ্রাম নগরীর পাথরঘাটায় সংঘটিত বিস্ফোরণের কারণ নির্ণয়ে ধোঁয়াশা কাটেনি। জেলা প্রশাসন ও নগর পুলিশের পক্ষ থেকে গঠিত দুটি তদন্ত কমিটি কাজ শুরু করেছে। চট্টগ্রামের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তারা জানান, ক্ষতিগ্রস্ত ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। পাঁচতলা ভবনটির নিচতলায় বিস্ফোরণের পর ঐ ভবনের বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে।

সূত্র জানায়, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত জেলা প্রশাসক এ জেড এম শরিফ হোসেনকে প্রধান করে ফায়ার সার্ভিস, সিটি করপোরেশন, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল), সিডিএ ও পুলিশের একজন প্রতিনিধির সমন্বয়ে গঠিত কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলেছেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। গতকাল সোমবার সকালে নগর পুলিশের পক্ষ থেকে গঠিত অপর একটি তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ সময় ৩৪ নম্বর পাথরঘাটা ওয়ার্ডের কাউন্সিলর ইসমাইল বালি, কোতোয়ালি থানার ওসি মো. মহসীনসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

নগর পুলিশের দক্ষিণ জোনের উপকমিশনার (ডিসি) মেহেদী হাসান, নগর বিশেষ শাখার অতিরিক্ত উপকমিশনার মঞ্জুর মোরশেদ ও কোতোয়ালি জোনের সহকারী কমিশনার নোবেল চাকমা, কেজিডিসিএলের মহাব্যবস্থাপক (ইঞ্জিনিয়ারিং ও সার্ভিসেস) প্রকৌশলী সারোয়ার হোসেন, উপ-মহাব্যবস্থাপক (কোয়ালিটি কন্ট্রোল) প্রকৌশলী আহসান হাবিব, উপ-মহাব্যবস্থাপক (বিক্রয়) প্রকৌশলী আবু জাহের, উপ-মহাব্যবস্থাপক (প্ল্যানিং) প্রকৌশলী শফিউল আলমসহ অন্যান্য কর্মকর্তা এ ঘটনা তদন্ত করছেন। বিস্ফোরক অধিদপ্তরের চট্টগ্রামের বিভাগীয় পরিদর্শক তোফাজ্জল হোসেন ইত্তেফাককে বলেন, বিস্ফোরণ পাইপলাইন লিকেজ থেকে হয়ে থাকতে পারে। মূল পাইপলাইন থেকে নিজ ঘরের সংযোগ বাড়ির মালিকেরাই নিয়ে থাকেন। পাইপের মাধ্যমে নেওয়া সংযোগ দীর্ঘদিনের পুরোনো হলে তার মধ্য থেকে গ্যাস লিক হতে থাকবে। এসব লাইন নিয়মিত পরীক্ষা করে বদলানোর দায়িত্ব বাড়ির মালিকেরই। মঙ্গলবার (আজ) এই বিস্ফোরণের প্রকৃত কারণ জানা যাবে বলে আশা করছি। অপরদিকে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির কর্মকর্তারা বলছেন, গ্যাসলাইনের ত্রুটি থেকে এই বিস্ফোরণ ঘটেনি।

ভবনের মালিক দুই ভাই ও অজ্ঞাত

ব্যক্তিদের আসামি করে মামলা

এদিকে বিস্ফোরণে হতাহতের ঘটনায় অবহেলাজনিত মৃত্যু ও ব্যাপক ক্ষতি সাধিত হওয়ার অভিযোগে ভবনের মালিক দুই ভাই অমল বড়ুয়া ও টিটু বড়ুয়াসহ অজ্ঞাত কয়েকজনকে সহযোগী হিসেবে আসামি করে মামলা হয়েছে। বিস্ফোরণে নিহত রিকশাচালক মাহমুদুল হকের স্ত্রী শাহীনা আক্তার গতকাল এ মামলা করেন বলে জানিয়েছেন কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসিন। উল্লেখ্য, গত রবিবার পাথরঘাটা ব্রিকফিল্ড রোডে বড়ুয়া ভবন নামে পাঁচতলা বাড়ির নিচতলায় বিস্ফোরণে নারী, কিশোরসহ সাত জনের মৃত্যু হয়। আহত হয়েছে অন্তত ১০ জন।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৮ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন