ঢাকা শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬
২০ °সে

ফেনীতে বেশির ভাগ বিল্ডিং নির্মাণে পৌর আইন না মানার অভিযোগ

ফেনীতে বেশির ভাগ বিল্ডিং নির্মাণে পৌর আইন না মানার অভিযোগ
ফেনী : ভূমিকম্পের ঝুঁকি নিয়ে দাঁড়িয়ে আছে বহুতল ভবনগুলো —ইত্তেফাক

ভূমিকম্পের ঝুঁকিতে ভবন

হাবিবুর রহমান খান, ফেনী প্রতিনিধি

ফেনী পৌরসভার বাসিন্দাদের জীবনযাত্রার মান উন্নতির সঙ্গে সঙ্গে ব্যাঙের ছাতার মতো যত্রতত্র বিলাসবহুল বহুতল ভবন গড়ে উঠলেও ভবন নির্মাণে কেউ পৌর আইন মানছে না বলে অভিযোগ উঠেছে। ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে বহুতল ভবনগুলো। পৌরসভার প্রকৌশল বিভাগ থেকে জানা যায়, ফেনীতে প্রবাসীদের সংখ্যা বেশি হওয়ায় তারা ৫ কাঠা, ১০ কাঠা জমির ওপর পাঁচ তলা থেকে ১০ তলা আবাসিক ও বাণিজ্যিক ভবন নির্মাণের জন্য নকশা অনুমোদনের লক্ষ্যে ফেনী পৌরসভায় আবেদন করলে পৌরসভার প্রকৌশলীরা বিভাগের মাধ্যমে পৌর বিল্ডিং কোড মোতাবেক যথাযথ নিয়ম-নীতির মাধ্যমে আবেদনকারীদের নকশা অনুমোদন দেন। আবাসিক ও বাণিজ্যিক ভবন নির্মাণে লিখিত আদেশ পাওয়ার পরপরই জায়গার মালিকরা ভবন নির্মাণে ব্যস্ত হয়ে পড়েন। কিন্তু পৌর আইনে রয়েছে ভবন নির্মাণের সময় লে-আউট ও ফাউন্ডেশন দেওয়ার সময় পৌরসভার প্রকৌশল শাখাকে অবগত করতে হবে এবং তাদের উপস্থিতিতে লে-আউট ও ফাউন্ডেশনের কাজ করতে হবে। কিন্তু এসব নীতিমালা অমান্য করে জায়গার মালিকরা পৌরসভা ও শহরতলি এলাকায় ব্যাঙের ছাতার মতো ভবন নির্মাণে ব্যস্ত রয়েছে।

পৌরসভার বাসিন্দা ও সমাজসেবক আবদুল করিম, মোহাম্মদ ছালাহউদ্দিন ও হাজী আবদুর রউপ জানান, বহুতল ভবন নির্মাণের পৌরসভার আইন অমান্যের কারণে দেশে বড়ো ধরনের কোনো ভূমিকম্প সংঘটিত হলে এ সকল ভবন ধসে পড়ার সম্ভাবনা রয়েছে। তারা জানান, পৌরসভার সুলতানপুর, বারাহিপুর, পশ্চিম রামপুর, পাঠানবাড়ী সড়ক, পূর্ব উকিলপাড়া, পশ্চিম উকিলপাড়া, মাস্টারপাড়া, ডাক্তারপাড়া ও পেট্রোবাংলা এলাকায় বেশিরভাগ বহুতল ভবন নির্মাণ করা হচ্ছে নিচু ও জলাভূমিতে কোনো পাইলিং ছাড়াই। শুধু মাটি কেটে ভবন নির্মাণ করা হচ্ছে।

পশ্চিম উকিলপাড়াস্থ পৌর বাসিন্দা শহিদুল ইসলাম অভিযোগ করেন, তার এলাকায় একটি ছয় তলা ভবন নির্মাণ করা হচ্ছে পৌরসভার বড়ো ড্রেন ও পুকুরের পাশে বিনা পাইলিং-এ। এ ব্যাপারে তিনি পৌরসভার একজন সচেতন ব্যক্তি হিসেবে অভিযোগ করেও কোনো সুফল পাননি। এ ব্যাপারে পৌর প্রকৌশলী শাখার সার্ভেয়ার বোরহানউদ্দিন ইত্তেফাককে জানান, পৌরসভার দায়িত্ব হলো, প্ল্যান পাশ করা এবং সাইট প্ল্যান দেখা। কে কোথায় পাইলিং করল, না করল তা তাদের দেখার বিষয় নয়। এ ব্যাপারে ফেনীর পৌর মেয়র হাজী আলাউদ্দিন বলেন, পৌর আইন অমান্য করে যেসব ভবন মালিক নকশা অনুমোদন নিয়ে পাঁচ তলার স্থলে ছয় তলা করছে, ছয় তলার স্থলে সাত তলা করছে এবং সাত তলার স্থলে নয় তলা বা ১০ তলা ভবন নির্মাণ করছেন, তাদের ছাড়া হবে না। পৌরসভা মাঠ পর্যায় ভবন মালিকদের নকশা পরীক্ষা-নিরীক্ষা করে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে। অপরদিকে ফেনী ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক তৌহিদুল ইসলাম জানান, পৌর এলাকা ও শহরতলি এলাকায় বহুতল ভবন নির্মাণে ফায়ার সার্ভিসের ছাড়পত্র অত্যাবশ্যক হলেও ভবন মালিকরা কেউই ফায়ার সার্ভিস থেকে ছাড়পত্র নিচ্ছেন না। ছাড়পত্র ছাড়াই বহুতল ভবনগুলো নির্মাণ করা হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৪ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন