ঢাকা শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬
২১ °সে


ঢাকায় আন্তর্জাতিক নেফ্রোলজি সম্মেলন শুরু ২৯ নভেম্বর

ঢাকায় আন্তর্জাতিক নেফ্রোলজি সম্মেলন  শুরু ২৯ নভেম্বর

ইত্তেফাক রিপোর্ট

‘স্বল্প খরচে উন্নতমানের কিডনি রোগের চিকিত্সা’ প্রতিপাদ্য নিয়ে আগামী ২৯ ও ৩০ নভেম্বর শুরু হচ্ছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক নেফ্রোলজি সম্মেলন। রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে দেশি-বিদেশি কিডনি বিশেষজ্ঞ, নার্স, বায়োমেডিক্যাল প্রকৌশলীরা অংশ নেবেন। ‘গণস্বাস্থ্য কেন্দ্র ইন্টারন্যাশাল নেফ্রোলজি কনফারেন্স’ নামের এই সম্মেলনের আয়োজন করেছে ‘গণস্বাস্থ্য কেন্দ্র’। গতকাল গণস্বাস্থ্য নগর হাসপাতালে আয়োজিত সংবাদ সম্মেলনে আয়োজকেরা এসব তথ্য জানান।

সম্মেলনের বিস্তারিত তুলে ধরেন কমিটির চেয়ারম্যান ও গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের প্রধান অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মামুন মোস্তাফী। তিনি বলেন, কিডনি রোগের পরিপূর্ণ চিকিত্সা দিতে আগামী বছর থেকে গণস্বাস্থ্য নগর হাসপাতালে কিডনি প্রতিস্থাপন কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ইতিমধ্যে লন্ডন রয়্যাল হাসপাতালের সঙ্গে যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, যার আওতায় চিকিত্সক ও নার্সদের উচ্চতর প্রশিক্ষণ প্রদান করা হবে।

সংবাদ সম্মেলনে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘প্রতি বছর ৪৫ হাজার মানুষের নতুন করে কিডনি বিকল হচ্ছে। অথচ এই রোগের চিকিত্সার সুযোগ দেশব্যাপী সেভাবে সম্প্রসারিত হয়নি। এছাড়া দেশে কিডনি বিশেষজ্ঞও অপ্রতুল। এসব দিক চিন্তা করে সাশ্রয়ী খরচে সামর্থ্যের মধ্যেই কিডনি রোগের সব ধরনের চিকিত্সা দিতে আমরা উদ্যোগী হয়েছি। ইতিমধ্যে ১১০ ইউনিটের গণস্বাস্থ্য কেন্দ্র ডায়ালাইসিস সেন্টার চালু করেছি, যা বাংলাদেশের সবচেয়ে বড়ো সেন্টার। এখানে মাত্র ৮০০ থেকে আড়াই হাজার টাকার মধ্যে হেমোডায়ালাইসিস করার সুযোগ রয়েছে। এছাড়া যশোর, সিলেট, কক্সবাজারে নতুন হেমোডায়ালাইসিস সেন্টার চালু হতে যাচ্ছে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৬ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন