ঢাকা রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬
২৫ °সে


জড়িতদের শনাক্ত করতে বিচারিক তদন্ত কমিটি

জড়িতদের শনাক্ত করতে বিচারিক তদন্ত কমিটি

মশা নিধনে দুই সিটির ব্যর্থতা

ইত্তেফাক রিপোর্ট

চলতি বছর ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ন্ত্রণ এবং এডিস মশা নিধনে দুই সিটি করপোরেশনের ব্যর্থতার কারণ উদ্ঘাটন ও দায়ী ব্যক্তিদের শনাক্তকরণে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

ঢাকার জেলা জজ এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পদমর্যাদার নিচে নয় এমন একজন কর্মকর্তা দিয়ে গঠিত তদন্ত কমিটিকে ঐ তদন্ত করতে বলা হয়েছে। কমিটিকে আগামী ১৫ জানুয়ারির মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছে। বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গতকাল মঙ্গলবার এই আদেশ দেন।

আদেশে ভবিষ্যতে ডেঙ্গু ও চিকুনগুনিয়াবাহী এডিস মশা নিধনে কার্যকর ওষুধ নির্ধারণ ও প্রয়োগের বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত কমিটিকে বিশেষজ্ঞ ব্যক্তিদের মতামত নিতে বলা হয়েছে। ঐ বিশেষজ্ঞ ব্যক্তিদের মধ্যে ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ অধ্যাপক, আইসিডিআরবি, প্ল্যান প্রটেকশন, পাবলিক হেলথ বিভাগের কর্মকর্তাদের রাখতে বলা হয়েছে। যাতে ভবিষ্যতে ডেঙ্গু মশা নিধনে কার্যকর ওষুধ প্রয়োগ করা সম্ভব হয়।

গতকাল শুনানিতে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাইনুল হাসান আদালতকে জানান, গত ৬ নভেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ১১২ জন ব্যক্তি মারা গেছে।

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের আইনজীবী সাঈদ আহমেদ রাজা ও তৌফিক ইনাম টিপু শুনানি করেন।

তারা বলেন, বর্তমানে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা কমে গেছে। আর অবকাঠামোগত সমস্যার কারণে শুরু থেকে কার্যকর ওষুধ প্রয়োগ করা যায়নি। শুনানি শেষে হাইকোর্ট বিচারিক তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেয়।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৮ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন