ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬
২৮ °সে


বিআরটিসির বাস সংখ্যা ১ হাজার ৮৩০ : সংসদীয় কমিটির তথ্য

বিআরটিসির বাস সংখ্যা ১ হাজার ৮৩০ : সংসদীয় কমিটির তথ্য
ফাইল ছবি

বাংলাদেশ রোড ট্টান্সপোর্ট কর্পোরেশনের (বিআরটিসি) অধীন বর্তমানে মোট বাসের সংখ্যা ১ হাজার ৮৩০টি। এছাড়া রেজিস্ট্রেশন ও ইন্সপেকশনের অপেক্ষায় নতুন বাস ৩২৫টি এবং হালকা ও ভারী মেরামতের অপেক্ষায় রয়েছে ৭৫টি বাস।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩য় বৈঠকে এই তথ্য জানানো হয়েছে। বাসস

আরও পড়ুন: রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ব্যর্থ মিয়ানমার : পররাষ্ট্রমন্ত্রী

কমিটির সভাপতি একাব্বর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, মোঃ আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, মোঃ ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন এবং রাবেয়া আলীম অংশগ্রহণ করেন।

বিআরটিসি-এর ডিপোগুলোর কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং সাউথ এশিয়ান সাব রিজিওনাল ইকোনোমিক কোপরেশন (সাসেক) সড়ক সংযোগ প্রকল্প-১ এবং সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২ এর সার্বিক কার্যক্রম এবং সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে আরও উল্লেখ করা হয়, ডিপোর চাহিদা অনুযায়ী ক্রয়ের ক্ষেত্রে স্বচ্ছতা আনার জন্য কেন্দ্রীয়ভাবে প্রধান কার্যালয়ের মাধ্যমে টায়ার ও ব্যাটারী পাবলিক প্রকিউরমেন্ট রুলস্ (পিপিআর) অনুযায়ী ক্রয় করে ডিপোতে সরবরাহ করে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এছাড়া বৈঠকে আরও জানানো হয় যে বিআরটিসি’র সকল ডিপোতে অটোমেশন সিস্টেম চালু করার উদ্যোগের অংশ হিসেবে ৩টি ডিপোতে (কল্যাণপুর) পরীক্ষামূলক ভাবে অটোমেশন চালু করা হয়েছে। আগামী ৬ বছরের মধ্যে বাকী ডিপো বা ইউনিট সমূহে অটোমেশন সিস্টেম চালু করা হবে বলে আশা প্রকাশ করা হয়।

কমিটি স্বচ্ছতা বজায় রেখে বিআরটিসির বিভিন্ন পরিবহন ক্রয়ের সুপারিশ করে। সেতু বিভাগের সিনিয়র সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এমআরএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন