ঢাকা শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬
২১ °সে

বছর শেষে প্রশাসনে সচিব পদে বড়ো রদবদল ও পদোন্নতি 

বছর শেষে প্রশাসনে সচিব পদে বড়ো রদবদল 
ছবি: সংগৃহীত

বছর শেষে জনপ্রশাসনে বড় ধরনের রদবদল আর পদোন্নতি দেয়া হল। অতিতে একসঙ্গে এত সচিবের পদোন্নতি বা রদবদল করতে হয়নি। এবার অবশ্য একইসঙ্গে বেশ কয়েকজন সচিবের অবসর জনিত কারণে এটি করতে হয়েছে।

রদবদলের প্রক্রিয়ায় ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা জনপ্রশাসন মন্ত্রণালয়ের নতুন সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন। তিনি ৬ মাস আগে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব থেকে সচিব পদে পদোন্নতি পান এবং ওই বিভাগে কর্মরত ছিলেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফয়েজ আহমেদের চাকরির মেয়াদ আজ শেষ হচ্ছে।

সোমবার পৃথক পৃথক আদেশে আরো যেসব কর্মকর্তাকে সচিব পদে পদোন্নতি দেয়া হয় বা অন্যত্র বদলি করা হয় তারা হলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বেগম জুয়েনা আজিজকে তিন বছরের জন্য এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক নিয়োগ করা হয়েছে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমানকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বেগম কামরুন্নাহারকে তথ্য মন্ত্রণালয়ে সচিব. পদোন্নতি দিয়ে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. আলী নূরকে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব করা হয়েছে।

তুন ধর্মসচিব হয়েছেন জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব মো. নুরুল ইসলাম। ঢাকার বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারীকে পদোন্নতি নিয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে। রাজউকের চেয়ারম্যান ড. সুলতান আহমেদকে বিদ্যুৎ বিভাগের সচিব নিয়োগ দেয়া হয়েছে। এই বিভাগের সচিব ড. আহমদ কাউকাউসকে আগেই প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসাবে নিয়োগ দেয়া হয়েছে। স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মাহবুব হোসেনকে শিক্ষা, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রওনক আহমেদকে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব পদে নিয়োগ করা হয়েছে। এ ছাড়া রাষ্ট্রপতির কার্যালয়ের অতিরিক্ত সচিব ওয়াহিদুল ইসলাম খানকে সচিব করে রাষ্ট্রপতির কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান পদের নিয়োগ আজ-কাল হতে পারে। এ দুটি পদও শূন্য হচ্ছে। এ ছাড়া অর্থ বিভাগের অতিরিক্ত সচিব তাহমিনা বেগম এবং যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক ফারুক আহমেদকে গ্রেড-১ মর্যাদায় বিদ্যমান পদে বহাল রাখা হয়েছে।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৯ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন