ঢাকা মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০, ১৫ মাঘ ১৪২৭
২৪ °সে

জাতিসংঘভুক্ত আন্তঃরাষ্ট্রীয় সংগঠনের শীর্ষ পদে বাংলাদেশ

জাতিসংঘভুক্ত আন্তঃরাষ্ট্রীয় সংগঠনের শীর্ষ পদে বাংলাদেশ
নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল। ছবি: সংগৃহীত।

নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল জাতিসংঘের কাঠামোর আওতায় প্রতিষ্ঠিত স্বায়ত্তশাসিত আন্তঃরাষ্ট্রীয় আর্থিক প্রতিষ্ঠান কমন ফান্ড ফর কমোডিটিস (সিএফসি)-এর পরবর্তী ব্যবস্থাপনা পরিচালক পদে নির্বাচিত হয়েছেন। বাংলাদেশসহ মোট ৬ জন প্রতিদ্বন্দ্বী উক্ত পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে এবং সদস্য দেশসমূহের ভোটে রাষ্ট্রদূত বেলাল আগামী ৪ বছরের জন্য নির্বাচিত হন।

বর্তমানে বাংলাদেশ, নেদারল্যান্ড, যুক্তরাজ্য, রাশিয়া, চীন, জার্মানি, ইতালি, ব্রাজিল, আর্জেন্টিনা, ভারত, পাকিস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ইত্যাদি দেশসহ ১০১টি দেশ এবং ইউরোপিয়ান ইউনিয়ন, আফ্রিকান ইউনিয়ন ইত্যাদি সহ ৯টি সংস্থা এই সংগঠনের সদস্য এবং এর সদর দফতর নেদারল্যান্ডের অ্যামস্টারডামে।

সিএফসি’র ব্যবস্থাপনা পরিচালক পদে বাংলাদেশের নির্বাচিত হওয়া আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশের সাফল্য এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে দেশটির প্রতিশ্রুতির প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের সন্তোষ প্রকাশের পাশাপাশি রাষ্ট্রদূত বেলালের কূটনৈতিক উৎকর্ষতার প্রতি সিএফসি’র সদস্য রাষ্ট্রসমূহের আস্থা ও বিশ্বাসের প্রতিফলন ঘটেছে। সিএফসি’র এই শীর্ষ পদে রাষ্ট্রদূত বেলালের নির্বাচিত হওয়া আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের অবস্থানকে নিশ্চিতভাবেই আরও এগিয়ে নিলো।

দি হেগে গত ৩-৪ ডিসেম্বর ২০১৯ তারিখে অনুষ্ঠিত সংগঠনটির গভর্নিং কাউন্সিলের ৩১তম বার্ষিক সভায় ৪ ডিসেম্বর ২০১৯ তারিখে ব্যবস্থাপনা পরিচালক পদের নির্বাচন অনুষ্ঠিত হয়। বাংলাদেশের জন্য CFC’র গভর্নর বাণিজ্য সচিব ড. মোঃ জাফর উদ্দিন উক্ত সভায় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়েছেন।

নির্বাচন পরবর্তী এক সংক্ষিপ্ত শুভেচ্ছা বক্তৃতায় রাষ্ট্রদূত বেলাল জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বৈশ্বিক পরিমণ্ডলে বাংলাদেশ আজ সম্মান ও স্বীকৃতির যে উচ্চতায়, এই ঐতিহাসিক বিজয় কেবলমাত্র তার অতিক্ষুদ্র এক প্রতিফলন।

উল্লেখ্য, CFC প্রতিষ্ঠার লক্ষ্যে চুক্তির বিষয়াবলী ১৯৭৬ থেকে ১৯৮০ সাল পর্যন্ত ইউএনসিটিএডি-এ আলোচিত হয় এবং তার ধারাবাহিকতায় ১৯৮৯ সালে সিএফসি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটি তার নিজস্ব অর্থায়নে ভোগ্যপণ্য উৎপাদনকারীদের আর্থ-সামাজিক উন্নয়নে প্রকল্প সহায়তা প্রদানের মাধ্যমে সার্বিক উন্নয়নে প্রতিশ্রুতি বদ্ধ।

ইতোপূর্বে রাষ্ট্রদূত বেলাল নেদারল্যান্ডের রাজধানী হেগ এর বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা যেমন ওপিসিডাব্লিউ-এর নির্বাহী পরিষদের চেয়ারপার্সন, কমিটি অব হোল-এর সভাপতি, আইসিসি-এর ফেসালিটেটর অব ভিকটিম-এর দায়িত্ব পালন করেন। তিনি আইসিসি-এর ট্রাস্ট ফান্ড ফর ভিকটিম-এর একজন সম্মানিত সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছেন।

সিএফসি’র পরবর্তী ব্যবস্থাপনা পরিচালক পদে রাষ্ট্রদূত বেলালের নির্বাচিত হওয়ায় সংগঠনটির উন্নত এবং স্বল্পোন্নত সকল সদস্য এই মর্মে আশান্বিত যে সিএফসি তার বর্তমান অবস্থা পরিবর্তন করতে সক্ষম হবে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে, বিশেষ করে স্বল্পোন্নত দেশসমূহের লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে বিশ্বে একটি যথার্থ প্রতিষ্ঠান হিসেবে দাড়াতে সক্ষম হবে।

উল্লেখ্য, নেদারল্যান্ডস এবং সমবর্তী দায়িত্বপ্রাপ্ত ক্রোয়েশিয়া এবং বসনিয়া ও হার্জেগোভিনাতে বাংলাদেশের নিযুক্ত রাষ্ট্রদূতের দায়িত্ব সমাপনার মাধ্যমে রাষ্ট্রদূত বেলাল আগামী ৪ বছরের জন্য সিএফসি’র ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব গ্রহণ করবেন।

ইত্তেফাক/আরএ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৮ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন