আগে অনিয়ম হলেও এখন আর হবে না: অর্থমন্ত্রী

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৯, ২২:৫৫ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

অফিসার্স ক্লাবে আয়কর মেলার উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন অর্থমন্ত্রী। ছবি: ফোকাস বাংলা

আয়কর বিভাগের কিছু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়মের অভিযোগের দিকে ইঙ্গিত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, আগে অনিয়ম হয়নি- তা বলবো না। তবে এখন আর হবে না। বৃহস্পতিবার রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। এ মেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। 

অর্থমন্ত্রী  বলেন, কোন অফিসার যদি খারাপ আচরণ করে, অবৈধ কিছু করার চেষ্টা করে, মেহেরবানি করে আমাকে ফোন, ই মেইল বা ব্যক্তিগতভাবে জানাবেন। এ সময় তিনি বলেন, কিছু জায়গা থেকে বলা হচ্ছে, একবার কর দিলে আর বের হতে পারবেন না। এটি ঠিক নয়। আপনার সম্পদ জায়েজ করতে হলে, টাকা সাদা করতে হলে অবশ্যই আয়কর দিতে হবে। 

দেশকে এগিয়ে নিতে হলে আয়কর দিতে হবে উল্লেখ করে তিনি বলেন, সরকার দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে কাজ করছে। আবার স্কুল, কলেজ, হাসপাতাল, ঘরে ঘরে বিদ্যুৎ দেওয়ার জন্য কাজ করছে। এ জন্য অর্থের প্রয়োজন। তাই পিছিয়ে পড়া জনগোষ্ঠীসহ দেশের সার্বিক অর্থনীতির উন্নয়নের স্বার্থে আয়কর দিতে হবে।

অনুষ্ঠানে নিজের আয়করের তথ্য জানিয়ে অর্থমন্ত্রী বলেন, আমি প্রথম কর দিয়েছি ১৯৭০ সালে, ৫৬০ টাকা। ১৯৯৬ সাল থেকে এ পর্যন্ত কর দিয়েছি ৫১ কোটি ৭২ লাখ টাকা। এবার আমার করযোগ্য আয়ের পরিমাণ ২ কোটি ৬৩ লাখ ৪৪ হাজার টাকা। এর মধ্যে আয়কর দিয়েছি ৯১ লাখ ৪৬ হাজার টাকা। আমার প্রকৃত সম্পদ ৬৮ কোটি ২২ লাখ টাকা। এ সময় স্ত্রী ও দুই মেয়ের করযোগ্য আয়, সম্পদের পরিমাণ ও কর পরিশোধের তথ্যও তুলে ধরেন অর্থমন্ত্রী। 

ইত্তেফাক/জেডএইচ