ঢাকা রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬
৩০ °সে


‘ঘূর্ণিঝড় বুলবুল’ মোকাবিলায় সরকারের ব্যাপক প্রস্তুতি: ত্রাণ প্রতিমন্ত্রী

‘ঘূর্ণিঝড় বুলবুল’ মোকাবিলায় সরকারের ব্যাপক প্রস্তুতি: ত্রাণ প্রতিমন্ত্রী
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। ছবি: সংগৃহীত

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, ‘ঘূর্ণিঝড় বুলবুল’ মোকাবিলায় সরকার ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি এড়াতে সরকারের সব ধরনের প্রস্তুতি রয়েছে। উপকূলীয় জেলা-উপজেলায় কর্মরত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। এসব উপকূলীয় জেলা-উপজেলায় এ বিষয়ে সতর্কতামূলক প্রচারণা কার্যক্রম জোরদার করা হয়েছে।

শনিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত ‘ঘূর্ণিঝড় বুলবুল’ মোকাবিলায় আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভাশেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ইতিমধ্যে উপকূলীয় ৭টি জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা, পটুয়খালী, ভোলা এবং পিরোজপুরে ২ হাজার করে মোট ১৪ হাজার শুকনো খাবারের প্যাকেট এবং নগদ ১০ লাখ টাকা করে মোট ৭০ লাখ টাকা, ২শ’ মেট্রিক টন করে ১৪শ’ মেট্রিক টন চাল এবং নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, চট্টগ্রাম ও কক্সবাজারে ৫ লাখ করে মোট ৩০ লাখ টাকা, ১শ’ মেট্রিক টন করে মোট ৬শ’ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, বরগুনা, বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, ভোলা ও বাগেরহাট এ ৯ জেলার প্রতিটিতে এক লাখ টাকা করে গোখাদ্য এবং এক লাখ টাকা করে শিশু খাদ্যের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। চাহিদা অনুযায়ী আরো বরাদ্দ দেয়া হবে।

আরো পড়ুন: জেনে নিন ঘূর্ণিঝড়ের কোন সতর্ক সংকেতের অর্থ কী?

তিনি বলেন, উপকূলীয় ১৩ টি জেলায় ৭ টি জোনের ৪১ টি উপজেলার ৩৫০ টি ইউনিয়নের ৩ হাজার ৬৮৪ টি ইউনিটে সর্বমোট ৫৫ হাজার ৫শ ১৫ জন স্বেচ্ছাসেবকের মাধ্যমে ঘূর্ণিঝড়ের আগাম সতর্ক বার্তা প্রচার করা হচ্ছে।

সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব) তাজুল ইসলাম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: শাহ্ কামাল, মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ নজিবুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: শাহ্ কামাল, তথ্য, স্বাস্থ্যসেবা বিভাগ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।বাসস।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন