ঢাকা রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬
৩০ °সে


উপকূলে ব্যাপক প্রস্তুতি

সেন্টমার্টিনে সহস্রাধিক পর্যটক আটকা জেলায় জেলায় মাইকিং দিনভর গুঁড়িগুঁড়ি বৃষ্টি
উপকূলে ব্যাপক প্রস্তুতি
উপকূলের জেলাগুলোতে চলছে রেড ক্রিসেন্ট ও সিপিপির প্রচারণা —ইত্তেফাক

বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসা সাইক্লোন বুলবুল আঘাত হানার পর সম্ভাব্য ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে উপকূলীয় জেলাসমূহ ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। বাসিন্দাদের মাঝে সর্বোচ্চ প্রচারণা চালাচ্ছে স্থানীয় প্রশাসন। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। এদিকে পর্যটকদের কাছে অন্যতম জনপ্রিয় স্থান সেন্টমার্টিনে বেড়াতে গিয়ে সেখানে আটকা পড়েছেন অনেকে। ইত্তেফাকের প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর:

মোংলা (বাগেরহাট) সংবাদদাতা: ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সাগর ও সংলগ্ন সুন্দরবনের নদনদী খুবই উত্তাল রয়েছে। উপকূলের আশপাশের এলাকায় শুক্রবার দুপুর থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত ও ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে। মোংলা সমুদ্রবন্দরে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। একই সঙ্গে খোলা হয়েছে বন্দর কর্তৃপক্ষের তিনটি কন্ট্রোল রুম। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রাহাত মান্নান বলেন, উপজেলার সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুতিমূলক সভা করা হয়েছে।

টেকনাফ (কক্সবাজার) সংবাদদাতা:কক্সবাজারের টেকনাফে প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে বেড়াতে আসা হাজারও পর্যটক সর্তক সংকেত জারি এবং সাগর উত্তাল হওয়ায় আটকা পড়েছেন। উপজেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিরা এসব পর্যটককে দেখভাল করছেন। বৃহস্পতিবার থেকে ‘বুলবুল’-এর প্রভাবে আবহাওয়া অধিদপ্তর সতর্কতা সংকেত জারি করলে এই নৌরুটে জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়। স্থানীয় ইউপি চেয়ারম্যান আলহাজ নুর আহমদ জানান, এই প্রবাল দ্বীপে ৮৪টি আবাসিক হোটেলে প্রায় ১ হাজার ২০০ মতো দেশি-বিদেশি পর্যটক আটকে আছে। সেন্টমার্টিনবাসীর পক্ষ থেকে আমরা প্রয়োজনীয় সব রকমের সহযোগিতা দিচ্ছি।

বাগেরহাট প্রতিনিধি :ঘূর্ণিঝড় মোকাবিলায় শুক্রবার সকালে বাগেরহাট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির এক জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ জানান, পরিস্থিতি মোকাবিলায় জেলার সকল সরকারি কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। ৯টি উপজেলায় ২৩৪টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ প্রস্তুত রাখা হয়েছে।

পিরোজপুর অফিস ও শরণখোলা (বাগেরহাট) সংবাদদাতা: বুলবুলের প্রভাবে উত্তাল বঙ্গোপসাগরে টিকতে না পেরে ফিশিংবোট বহর সুন্দরবনসহ উপকূলে নিরাপদে আশ্রয় নিয়েছে। শুক্রবার সকালে সাগরে ভাসমান এক জেলেকে উদ্ধার করেছে দুবলারচরের জেলেরা। ঝড়ের সম্ভাব্য ক্ষতি এড়াতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।

ভোলা প্রতিনিধি: ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ভোলায় সকাল থেকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। কোনো কোনো এলাকায় ভারী বর্ষণ হয়েছে। পুরো জেলা মেঘাচ্ছন্ন রয়েছে। নদী এবং সাগর উত্তাল হয়ে উঠেছে। দুর্যোগ মোকাবিলায় সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন। জেলায় ৬৬৮টি আশ্রয়কেন্দ প্রস্তুত রাখা হয়েছে। গঠন করা হয়েছ ৯২টি মেডিক্যাল টিম। এছাড়াও জেলা সদরসহ সাত উপজেলায় আটটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। বাতিল করা হয়েছে সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীর ছুটি।

চাঁদপুর প্রতিনিধি: ঘূর্ণিঝড় মোকাবিলায় শুক্রবার সন্ধ্যায় জেলা প্রশাসকের বাসভবনে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক বলেন, দুর্যোগ মোকাবিলায় আমাদের প্রত্যেকের প্রস্তুত থাকতে হবে। যে সমস্ত সরকারি কর্মকর্তা ছুটিতে আছেন তাদের অবিলম্বে স্ব স্ব কর্মস্থলে যোগ দিতে হবে। তিনি বলেন দুর্যোগ মোকাবিলায় ৫৮টি মেডিক্যাল টিম, স্থানীয় স্কাউট, রেড ক্রিসেন্ট, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যদের প্রস্তুত রাখা হয়েছে।

পটুয়াখালী প্রতিনিধি: বুলবুলের প্রভাবে উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগর। সাগর উত্তাল থাকায় মাছ ধরার সব নৌকা ও ট্রলার এরই মধ্যে ফিরে এসেছে নিরাপদ আশ্রয়ে। আভ্যন্তরীণ সব নৌ-চলাচল বন্ধ রাখতে বলা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় পটুয়াখালীতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

খুলনা অফিস: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে উপকূলীয় জেলা খুলনায় টানা বৃষ্টিপাত শুরু হয়েছে। গতকাল শুক্রবার দুপুর থেকে হালকা ও মাঝারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। বুলবুলের কারণে সুন্দরবনের দুবলার চরের রাসমেলা বন্ধ ঘোষণা করা হয়েছে। ফলে মেলার উদ্দেশ্যে খুলনা থেকে ছেড়ে যাওয়া নৌযানসমূহকে মোংলায় আটকে যাত্রীদের ফেরত পাঠানো হচ্ছে। সম্ভাব্য ক্ষতি এড়াতে খুলনা জেলা সদরসহ ৯ উপজেলায় ১০টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। সব সরকারি কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সবাইকে স্ব স্ব দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়েছে।

বরিশাল অফিস: ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় বরিশালে নানান প্রস্তুতি গ্রহণ করেছে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)। শুক্রবার সিপিপি বরিশালের আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক মো. আব্দুর রশীদ জানান, এরই মধ্যে বরিশাল জোনের ৬ হাজার ১৫০ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। জনসাধারণকে সচেতন করার জন্য মাইকিং করা হচ্ছে। জেলায় ২৩২টি সাইক্লোন শেল্টার কন্দ প্রস্তুত রয়েছে। এছাড়া প্রয়োজনে বিভিন্ন বিদ্যালয় ভবনকে নিরাপদ আশ্রয়ের জন্য ব্যবহার করা হবে।

পিরোজপুর অফিস: ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে পিরোজপুরে গতকাল শুক্রবার সকাল থেকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। দুর্যোগ মোকাবিলায় বিভিন্ন প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন। তিনি জানান, এরই মধ্যে জেলা ও সাতটি উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা করে জেলা ও উপজেলা পর্যায়ে ঘূর্ণিঝড় নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।

কক্সবাজার প্রতিনিধি: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাব নিয়ে কক্সবাজারের উপকূলে আতঙ্ক দেখা দিয়েছে। সাগর উত্তাল রয়েছে। জোয়ারে প্লাবিত হচ্ছে কক্সবাজারের নিম্নাঞ্চল। বুলবুলের তীব্রতা শুরু হলে উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ভূমিধস ও ঝুপড়ি ঘরগুলোর ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ঝড়ের সম্ভাব্য ক্ষয়ক্ষতি রোধে প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন।

চট্টগ্রাম অফিস: ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পণ্য খালাস বন্ধ হয়ে গেছে। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এই অবস্থা বিরাজমান থাকবে বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্দর সচিব মো. ওমর ফারুক। লাইটার শিপগুলোর ওপর নজরদারি বাড়ানো হয়েছে। রাতে যেসব লাইটার বহির্নোঙরে গেছে সেগুলো ফিরে আসছে কিংবা নিরাপদ আশ্রয়ে চলে যাচ্ছে।

এর বাইরে বেতাগী (বরগুনা), হাতিয়া (নোয়াখালী), সাতক্ষীরা, মোরেলগঞ্জসহ (বাগেরহাট) আরো অনেক উপজেলা থেকে সংবাদদাতারা বুলবুলের মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছেন।

ইত্তেফাক/কেকে

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন