ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬
২৮ °সে


নম্বর গুণতে ভুল, উত্তরপত্র দেখবেন না দুইশ পরীক্ষক

নম্বর গুণতে ভুল, উত্তরপত্র দেখবেন না দুইশ পরীক্ষক
ফাইল ছবি

খাতা মূল্যায়নের পর নম্বর গণনায় ভুল করায় খাতা দেখার সুযোগ হারাচ্ছেন রাজশাহী শিক্ষাবোর্ডের দুইশ পরীক্ষক। পরীক্ষা নিয়ন্ত্রক জানিয়েছেন, ওই দুইশ পরীক্ষক আগামী এইচএসসি পরীক্ষার খাতা দেখার সুযোগ পাবেন না।

চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীদের চ্যালেঞ্জে এসব শিক্ষকদের দেখা খাতার নম্বর পরিবর্তন হয়েছে। এতে ফেলে থেকে পাস করেছেন ৬৬ পরীক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছেন ৪৪ জন।

গত ১৬ আগস্ট পুনর্নিরীক্ষণের ফলাফল প্রকাশ করা হয়। তবে এ বছর ফেল থেকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী নেই। তবে গ্রেড পরিবর্তন হয়েছে ৩৬৬ জনের।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. প্রফেসর আনারুল হক প্রামাণিক বলেন, ফলাফল পরিবর্তন হয়েছে এমন পরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এবারের এইচএসসি পুনর্নিরীক্ষণের ফলাফল প্রকাশের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। এবারের এইচএসসি পরীক্ষার খাতা দেখেছেন প্রায় ৮ হাজার পরীক্ষক। এদের মধ্যে মধ্যে দুইশজন পরীক্ষকের খাতায় নম্বর লেখা বা গণনায় ভুল পাওয়া গেছে। তাদের আগামীতে সব ধরনের পরীক্ষকের দায়িত্ব থেকে বাদ দেওয়া হবে।

আরও পড়ুন: চাটমোহরে ডেঙ্গুজ্বরে গৃহবধূর মৃত্যু

প্রসঙ্গত, এবার রাজশাহী বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ৫১ হাজার ১৩৪ জন। ৭৬ দশমিক ৩৮ শতাংশ হারে পাস করেছে এক লাখ ১৩ হাজার ৫৫০ জন। জিপিএ-৫ পেয়েছে ছয় হাজার ৭২৯ জন। এ বছর ৮১ দশমিক ২১ শতাংশ মেয়ে এবং ৭২ দশমিক ৩২ শতাংশ ছেলে পাস করেছে।

এদিকে, ফল প্রকাশের পরদিন ১৮ জুলাই থেকে শুরু হয়ে ২৪ জুলাই পর্যন্ত ফল পুনর্নিরীক্ষণের আবেদন জমা নেয় বোর্ড। ওই সময়ের মধ্যে ৩৪ হাজার ৭১৫টি উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন আসে। এ বছর সবচেয়ে বেশি আবেদন জমা পড়ে ইংরেজির দুই বিষয়ে। এর মধ্যে ইংরেজি প্রথম পত্রে পাঁচ হাজার ২৬২ এবং ইংরেজি দ্বিতীয় পত্রে চার হাজার ৬২২টি।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন