ঢাকা বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৭
১৮ °সে

প্রথমবারের মত দেশে আন্তর্জাতিক ‘ভিডিও আর্ট ফেস্টিভ্যাল’

প্রথমবারের মত দেশে আন্তর্জাতিক ‘ভিডিও আর্ট ফেস্টিভ্যাল’
প্রথমবারের মত দেশে আয়োজিত আন্তর্জাতিক ‘ভিডিও আর্ট ফেস্টিভ্যাল’। ছবি: সংগৃহীত।

বাংলাদেশে নিউ মিডিয়া শিল্পচর্চায় নতুন মাত্রা যোগ করতে প্রথমবারের মত আয়োজন করা হলো ‘ভিডিও আর্ট ফেস্টিভ্যাল ২০১৯’। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও আর্টপ্রো আর্ট ইনিশিয়েটিভ-এর যৌথ উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক এই ফেস্টিভ্যালে অংশ নেয় বাংলাদেশসহ বিশ্বের ১৬ দেশের ২৫ শিল্পী।

ডিসেম্বরের ৬-৯ তারিখে আয়োজিত এই ভিডিও আর্ট ফেস্টিভ্যালটির থিম ‘নেইবারহুড’। আন্তর্জাতিক অঙ্গনে ভিডিও মাধ্যমে শিল্পচর্চা করছেন এমন শিল্পীদের সীমানার বাধা অতিক্রম করে একত্রিত করতেই এই শিরোনামের অধীনে আয়োজন করা হয় ফেস্টিভ্যালটি।

সাংগঠনিক ভাবে আর্টপ্রো আর্ট ইনিশিয়েটিভ যাত্রা শুরু করে ২০১৬ সালে। শিল্পী অসীম হালদার সাগর, অর্পিতা সিংহ লোপা, ফারাহ নাজ মুন এবং জাহিদ হোসেন এই চারজন ফাউন্ডার মেম্বারের হাত ধরে পথ চলছে এই সংগঠনটি।

বাংলাদেশের তরুণ ও নবীন শিল্পীদের নানা মাধ্যমে শিল্পচর্চায় অনুপ্রাণিত করতে নিয়মিত বিভিন্ন কার্যক্রম আয়োজন করে আসছে তারা। আর্টপ্রো আয়োজিত সাউন্ড আর্ট, উইকেন্ড আর্ট ওয়ার্ক এবং উইন্টার পারফর্মেন্স আর্ট ফেস্টিভ্যালের আয়োজনে ইতিপূর্বে অংশ নিয়েছেন অনেক নবীন ও তরুণ শিল্পী। সেই ধারাবাহিকতায় ভিডিও আর্ট ফেস্টিভ্যাল তাদের প্রথম আন্তর্জাতিক আয়োজন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত এই আয়োজনের অংশ হিসেবে গত ১৫-১৭ নভেম্বর বাংলাদেশের নিউ মিডিয়া শিল্প চর্চার অগ্রজ শিল্পী মাহবুবুর রহমানের অধীনে আয়োজিত হয় কর্মশালা 'নো আননউন'। ভিডিও আর্ট ফেস্টিভ্যালের ২০১৯ সালের এই আয়োজনটিতে কিউরেটর হিসেবে দায়িত্ব পালন করেছেন তানজিম ওয়াহাব এবং আর্টপ্রোর পক্ষ হতে আর্টিস্টিক ডিরেক্টর হিসেবে কাজ করেন শিল্পী অসীম হালদার সাগর।

প্রযুক্তির প্রতিনিয়ত আধুনিক সংস্করণের যেই ধারা সেখান থেকেই শুরু হয় ভিডিও আর্টের যাত্রা। ৬০এর দশকে শিল্পী নামজুনপেইকের মাধ্যমে শুরু হওয়া এই শিল্প চর্চা বর্তমানে বিশ্বজুড়ে প্রচলিত একটি জনপ্রিয় মাধ্যম। এই মাধ্যমে ক্রমান্বয়ে নিজেদের সৃজনশীলতা নিয়ে কাজ করেছেন শিল্পীরা৷ যার পরিধি কেবল বেড়েছে প্রতিনিয়ত৷ ছাড়িয়েছে এর সীমানা। বাংলাদেশে ৯০এর দশকের শেষ ভাগে এই শিল্প চর্চার প্রচলন শুরু হয়৷ অন্তর্জালের মাধ্যমে সীমানার বাধা অতিক্রম করার সহজ পদ্ধতির কারণে এর জনপ্রিয়তা বৃদ্ধি পায় বাংলাদেশেও৷ ভিডিও আর্টের ধারাবাহিক চর্চারত বাংলাদেশি ও আন্তর্জাতিক শিল্পীদের একতাবদ্ধ করতেই আর্টপ্রো’র এই ভিডিও আর্ট ফেস্টিভ্যালের উদ্যোগ। সাংগঠনিক ভাবে প্রচলিত এই মাধ্যমের চর্চাকে এক নতুন দ্বারপ্রান্তে পৌঁছে দেবে আর্টপ্রো, এমনটিই প্রত্যাশা আয়োজকদের।

ইত্তেফাক/আরএ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৯ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন